Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

ডিবি বললেই গাড়িতে উঠবেন না: হারুন অর রশীদ

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ২, ২০২৩, ০৩:১২ পিএম


ডিবি বললেই গাড়িতে উঠবেন না: হারুন অর রশীদ

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেছেন, ডিবি বললেই গাড়িতে উঠবেন না। আপনারা যাচাই করবেন। প্রয়োজনে আশপাশের মানুষের সহযোগিতা নেবেন। প্রয়োজনে ঊর্ধ্বতন কর্তপক্ষের সঙ্গে যোগাযোগ করে অথবা ৯৯৯ এ ফোন দিয়ে নিশ্চিত হতে হবে এরা আসলেই ডিবি পুলিশ কিনা। আপনারা সচেতন হলেই অপ্রীতিকর সমস্যার সমাধান সম্ভব।

সোমবার (২ জানুয়ারি) দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে ভুয়া ডিবি পুলিশ পরিচয়দানকারী ছিনতাই চক্রের ৫ সদস্য গ্রেপ্তার প্রসঙ্গে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

ডিবি প্রধান বলেন, এমন ঘটনার শিকার হলে অনেকেই থানায় অথবা ডিবি পুলিশকে জানাতে চায় না। ইতিপূর্বে যারাই তথ্য দিয়েছে, আমরা তাদের দেয়া তথ্য যাচাই করে অভিযুক্তদের গ্রেপ্তার করেছি। তাই সবাইকে বলবো আপনারা এমন পরিস্থিতির মুখোমুখি হলে পুলিশকে অবহিত করুন।

মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, আমাদের ডিবির নাম ব্যবহার করে অনেককেই তুলে নিয়ে যাওয়ার ঘটনা ঘটেছে। তারা ডিবির কথা বলে তুলে নিয়ে যায়। কেউ ডিবি পুলিশ বললেই গাড়িতে উঠে যাবেন না। আপনারা এক্ষেত্রে ভুয়া ডিবি পুলিশ কিনা তা যাচাই করবেন। প্রয়োজনে ৯৯৯ কল দিয়ে নিশ্চিত হবেন।

ভুয়া ডিবি পুলিশ দমনে ডিবির ভূমিকা বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দুটি মাইক্রো, একটি প্রাইভেটকার, পুলিশের হ্যান্ডকাফ ও দুটি পুলিশের জ্যাকেট পরে তারা এসব কার্যক্রম পরিচালনা করে আসছে। আমরা অনেককে গ্রেপ্তার করেছি। সামনেও করবো। আপনারাও সচেতন থাকবেন।

গ্রেপ্তার ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ বিষয়ে ডিবি প্রধান জানান, ঢাকা মহানগর এলাকার বিভিন্ন ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠানের আশপাশে ঘোরাফেরা করে ব্যাংকে টাকা জমা দিতে আসা কিংবা টাকা উত্তোলন করতে আসা এবং মানি এক্সচেঞ্জ করা ব্যক্তিদের চিহ্নিত করে তারা দীর্ঘদিন ধরেই ভুয়া ডিবি পরিচয়ে অপারেশন চালিয়ে আসছে।

তিনি আরও বলেন, তারা দুটি দলে বিভক্ত হয়ে এসব কার্যক্রম চালাতো। তাদের গ্রুপের প্রধান আসামি (পলাতক) শহীদুল ইসলাম মাঝি, যার বিরুদ্ধে সারা দেশে মোট ১৬টি মামলা রয়েছে। শহীদুল ইসলাম মাঝিকে ডিবি পুলিশ একাধিকবার গ্রেফতার করে বিজ্ঞ আদালতে সোপর্দ করে। পলাতক শহীদুল ইসলাম মাঝিসহ তার অন্যান্য সহযোগীকে গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত আছে।

টিএইচ

Link copied!