Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

রোহিঙ্গা প্রত্যাবাসনে আসিয়ানকে সক্রিয় ভূমিকা রাখার আহ্বান

মো. মাসুম বিল্লাহ

জুন ১৬, ২০২৩, ০৪:৩৯ পিএম


রোহিঙ্গা প্রত্যাবাসনে আসিয়ানকে সক্রিয় ভূমিকা রাখার আহ্বান

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবাসনে আসিয়ানভুক্ত দেশগুলোকে সংক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

গত ১৩ ও ১৪ জুন নরওয়ের অসলোতে জেনেভাভিত্তিক সেন্টার ফর হিউম্যানিটারিয়ান ডায়ালগের ফোরামে এ আহ্বান জানান তিনি। এই অসলো ফোরামের আয়োজন করে নরওয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়।

শুক্রবার (১৬ জুন) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক উত্তেজনা, সংঘাত, জলবায়ু পরিবর্তনের ক্রমবর্ধমান প্রভাব, সোশ্যাল মিডিয়া এবং অন্যান্য পটভূমিতে নিজেদের দৃষ্টিভঙ্গি ভাগাভাগি করতে এ ডায়ালগের আয়োজন করা হয়। এতে ১০০টিরও বেশি আন্তর্জাতিক সংস্থা ও বিশেষজ্ঞরা অংশ নেন।

ফোরামে ভূ-রাজনৈতিক হটস্পট গুলোতে কূটনৈতিক উন্নয়ন নিয়ে আলোচনা করেন সংশ্লিষ্টরা। বিশেষ করে ইউক্রেন, সুদান, ইয়েমেন, মিয়ানমার, আফগানিস্তান, সোমালিয়া, ইথিওপিয়াসহ অন্যান্য সংঘাতপূর্ণ এলাকায় সংঘাত প্রতিরোধ বা অবসানের উপায় নিয়ে খোলামেলা আলোচনা হয়।

অসলো ফোরাম-২০২৩ এর উদ্বোধন করেন নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গহর স্টোর। এতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- নরওয়ে, ইন্দোনেশিয়া ও কলম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা।

নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানিকেন হুইটফেল্ডের আমন্ত্রণে অনুষ্ঠানে অংশ নেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। অসলো ফোরামে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম নরওয়ের মৎস্য ও মহাসাগর নীতিবিষয়ক মন্ত্রী বিজারনার সেলনেস স্কজারানের সঙ্গে বৈঠক করেন। এছাড়াও তিনি নরওয়ের পররাষ্ট্র বিষয়ক স্টেট সেক্রেটারি এরলিং রিমেস্টাডের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করেন।

সফরকালে প্রতিমন্ত্রীর সঙ্গে ছিলেন সুইডেন, নরওয়ে ও ফিনল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত মেহেদী হাসান। এসময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (পশ্চিম ইউরোপ ও ইইউ) কাজী রাসেল পারভেজ উপস্থিত ছিলেন।

এইচআর

Link copied!