Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

বায়ুদূষণে শীর্ষে রিয়াদ, ঢাকা ২৫তম

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ৩, ২০২৩, ১১:৫৪ এএম


বায়ুদূষণে শীর্ষে রিয়াদ, ঢাকা ২৫তম

বায়ুদূষণের শীর্ষে উঠে এসেছে সৌদি আরবের রিয়াদ। তবে গতকালের চেয়ে রাজধানী ঢাকার বায়ুর মানের কিছুটা অবনতি হয়েছে। বৃহস্পতিবার (৩ আগস্ট) সকাল সাড়ে ৯টায় বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে এ তথ্য জানা গেছে।

তালিকার শীর্ষে অবস্থান করা রিয়াদের বায়ুর মানের স্কোর হচ্ছে ১৫৭ অর্থাৎ সেখানকার বায়ু অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা। শহরটির স্কোর হচ্ছে ১৫৫ অর্থাৎ সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর।

সূচকে তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিলের সাও পাওলো এবং শহরটির স্কোর হচ্ছে ১৩৮। অর্থাৎ সেখানকার বায়ুর মান সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর।

দূষণের তালিকায় ঢাকার অবস্থান ২৫তম। বুধবার ঢাকার অবস্থান ছিল ৩৫তম। আজ রাজধানী ঢাকার দূষণমাত্রার স্কোর হচ্ছে ৬৯ অর্থাৎ এখানকার বায়ু মাঝারি মানের বা সহনীয় পর্যায়ে রয়েছে।

তালিকা অনুযায়ী, ভালো বায়ুর তালিকায় ৪ স্কোর নিয়ে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের সিয়াটল। সমান স্কোর নিয়ে এর আগের অবস্থানে দেশটির আরেক শহর সল্ট লেক সিটি।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

আরএস

Link copied!