Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

ইসির ২১ কোটি টাকার অ্যাপ কাজ করছে না

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ৭, ২০২৪, ০৭:১৬ এএম


ইসির ২১ কোটি টাকার অ্যাপ কাজ করছে না

ভোটকেন্দ্রসহ নির্বাচন সংক্রান্ত তথ্য খুঁজে পেতে ও ভোটারদের সহায়তা করতে ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’অ্যাপটি তৈরি করে নির্বাচন কমিশন। ২১ কোটি টাকা ব্যয় করে তৈরি করা অ্যাপটি ভোটের আগের দিনেই কাজ করছে না। নির্বাচনের আগের দিন ক্রাশ করেছে অ্যাপটি।

শনিবার (৬ জানুয়ারি) সন্ধ্যার পর থেকে বেশ কয়েকবার চেষ্টা করেও অনেকে এই অ্যাপে প্রবেশ করতে পারেননি। অ্যাপটি ব্যবহার করার চেষ্টা করেছেন এমন একাধিক ভোটার গণমাধ্যমকে তাদের অভিযোগের কথা জানিয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে শনিবার রাত সাড়ে ৮টার দিকে নির্বাচন কমিশনের সিস্টেম ম্যানেজার আশরাফ হোসেন গণমাধ্যমকে বলেন, সমস্যাটি সাময়িক, শিগগির সমাধান করা হবে।

তিনি বলেন, আমাদের ধারণা, একসঙ্গে অনেক বেশি মানুষ অ্যাপটিতে ঢোকার চেষ্টা করছেন। অ্যাপে অ্যাক্সেস করার চেষ্টাকারীর সংখ্যা হয়তো এর সক্ষমতা ছাড়িয়ে গেছে।

এর আগে, গত ১ জানুয়ারি নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলমসহ অন্যান্য কর্মকর্তারা জানিয়েছিলেন, এই অ্যাপের মাধ্যমে ওই দিন থেকেই ভোটাররা ভোটকেন্দ্রসহ নির্বাচন সংক্রান্ত তথ্য জানতে পারবেন।

জানা যায়, যে সব ভোটাররা এখনো জানেন না যে তারা কোন নির্বাচনী এলাকার অধীনে, তাদের নির্বাচনী এলাকার প্রার্থী কারা, তারা নির্বাচন কমিশনের অ্যাপ স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি ব্যবহার করে সব তথ্য জানতে পারবেন।

প্রথমে অ্যাপটি ডাউনলোড করে জন্ম তারিখ ও জাতীয় পরিচয়পত্র নম্বর দিতে হবে। এরপর সেখানে ভোটকেন্দ্রের ঠিকানা, ভোটদানের ক্রমিক নম্বর, এমনকি নির্বাচনী এলাকার অন্যান্য ভোটারদের সম্পর্কেও তথ্য দেখাবে। ভোটের দিন প্রতি দুই ঘণ্টা পরপর মোট ভোটদানকারীর সংখ্যাও দেখাবে অ্যাপটি।

এইচআর
 

Link copied!