Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও জোরদার চায় ফ্রান্স-জার্মানি

আমার সংবাদ ডেস্ক

আমার সংবাদ ডেস্ক

জানুয়ারি ২৫, ২০২৪, ০৭:২১ পিএম


বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও জোরদার চায় ফ্রান্স-জার্মানি

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও জোরদার করার আগ্রহ প্রকাশ করেছে ফ্রান্স এবং জার্মানি।

ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি ম্যাসদুপুই এবং জার্মানির রাষ্ট্রদূত আখিম ট্রোস্টার বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে পৃথক বৈঠকে এ আগ্রহের কথা জানান।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, নির্বাচন নিয়ে দুই দেশের রাষ্ট্রদূত কোনো আলোচনাই তোলেননি। বরং ফের নির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফ্রান্সের প্রেসিডেন্ট ও জার্মান চ্যান্সেলরের অভিনন্দন বার্তা আমার কাছে হস্তান্তর করেন দুই রাষ্ট্রদূত।

হাছান মাহমুদ বলেন, বাংলাদেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার ফ্রান্স ও জার্মানি। বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম রপ্তানি বাজার জার্মানি। ফ্রান্সও আমাদের রপ্তানি বাণিজ্যের ক্ষেত্রে বিশেষ করে তৈরি পোশাক বাণিজ্যের ক্ষেত্রে ভূমিকা রাখছে।

তিনি বলেন, এয়ারবাস কেনা নিয়ে ফ্রান্সের রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা হয়েছে। আমাদের ইকোনমি যখন পারমিট করবে তখন আমরা পারবো।

উন্নয়ন অগ্রযাত্রায় চীনের কাছে আরও সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দিতে ফেব্রুয়ারিতে জার্মানি যাবেন প্রধানমন্ত্রী। সেখানে সাইডলাইনে দ্বিপক্ষীয় বৈঠক বিষয়ে আলোচনা চলছে।

আরএস

Link copied!