Amar Sangbad
ঢাকা বুধবার, ০৬ জুলাই, ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

জামায়াতের ত্রাণ কমিটি গঠন ৫০ লক্ষ টাকা সহায়তা ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

জুন ১৮, ২০২২, ০৪:৩৩ পিএম


জামায়াতের ত্রাণ কমিটি গঠন ৫০ লক্ষ টাকা সহায়তা ঘোষণা

স্মরণকালের ভয়াবহ বন্যায় সিলেট-সুনামগঞ্জের মানুষের মাঝে এখন কেবলই হাহাকার। বানভাসী মানুষ দু:স্বপ্নের একেকটা মুহূর্ত পার করছেন। বাংলাদেশ জামায়াতে ইসলামী এসব বানভাসীদের জন্য প্রাথমিকভাবে ৫০ লক্ষ টাকার ত্রাণ সহায়তা ঘোষণা করেছে। দলটির  আমীরে জামায়াত ডা: শফিকুর রহমান এই অর্থ সহায়তা ঘোষণা করেন। শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

একইসাথে বন্যার্ত মানুষের সাহায্য-সহযোগিতার লক্ষ্যে সংগঠনের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মাছুমকে আহবায়ক ও সহকারী সেক্রেটারি জেনারেল এডভোকেট এহসানুল মাহবুব জুবায়েরকে সমন্বয়ক করে ২২ সদস্যের ত্রাণ কমিটি গঠন করা হয়েছে।

৫০ লক্ষ টাকার সহায়তা ঘোষণা দিয়ে জামায়াতে ইসলামীর আমীর ডা: শফিকুর রহমান বলেন, মহান আল্লাহ্ আমাদের সকল নেক তৎপরতা কবুল করুন এবং এই পরস্থিতি থেকে উদ্ধার করুন।

তিনি বলেন, শতাব্দীর রেকর্ড ভঙ্গ করে সিলেট ও সুনামগঞ্জে দেড় মাসের ব্যবধানে ফের ভয়াবহ বন্যা। যা সিলেটের জীবিত কোনো মানুষ স্মরণ করতে পারছেন না, অতীতে এমন বন্যা কখনো তারা দেখেছেন কিনা। এবারের বন্যায় প্রধান-প্রধান সড়ক আর নদীপথ সবই একাকার। সুনামগঞ্জ শহর পুরোটা এবং সিলেট শহরের বেশিরভাগ এলাকা পানিতে তলিয়ে গিয়ে ঘর-বাড়ি ডুবিয়ে দিয়েছে।

গতকাল থেকে বিদ্যুৎ সরবরাহ পুরো জেলা চারটিতেই বিঘ্নিত হয়ে পড়েছে। তলিয়ে যাওয়া এলাকাগুলোতে গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে। শহরের রাস্তাগুলোতে মাঝারি আকারের নৌকা চলছে। অধিকাংশ গ্রাম এলাকার মানুষ আশ্রয়ের সন্ধানে বের হতে চাইলেও পর্যাপ্ত নৌকা না থাকায় পানির সাথে বাধ্য হয়েই গৃহবন্দি হয়ে পড়েছেন। শিশু-আবাল, বৃদ্ধ-বণিতা সকলেই এখন পানির ওপরে ভাসছেন।অথচ গভীর বেদনার বিষয়! এখন পর্যন্ত এ বিষয়টি সরকারের কাছে তেমন কোনো গুরুত্বই পায়নি। তাহলে কি সবকিছু ধ্বংস হয়ে যাওয়ার পর চোখ খুলবে?

ডা: শফিকুর রহমান বলেন, অবিলম্বে জরুরী অবস্থা ঘোষণা করে পানিবন্দি জনগণকে উদ্ধার ও পর্যাপ্ত ত্রাণ তৎপরতা চালানোর জন্য কর্তৃপক্ষকে উদ্যোগ নিতে হবে। মনে রাখতে হবে যে, এ জেলা চারটিও বাংলাদেশের অংশ।

এই কঠিন অবস্থায় সর্বোচ্চ সামর্থ নিয়ে প্রাণপ্রিয় মজলুম সংগঠন বাংলাদেশ জামায়াতে ইসলামীর সংশ্লিষ্ট এলাকার নেতা-কর্মীদের ঝাঁপিয়ে পড়ার জন্য আহবান জানান তিনি। পাশাপাশি সমাজের সামর্থবান ও হৃদয়বান ব্যক্তিদের কাছে মানবিক এই বিপর্যয়ে যার যার অবস্থান থেকে সর্বোচ্চ দায়িত্ব পালনের অনুরোধ জানান।


ইএফ