Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

ফের নিরবচ্ছিন্ন বিদ্যুতের আভাস

নভেম্বরে বিদ্যুৎ পরিস্থিতি উন্নতির আশ্বাস দিলেন প্রতিমন্ত্রী

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ২৭, ২০২২, ০৫:০৪ পিএম


নভেম্বরে বিদ্যুৎ পরিস্থিতি উন্নতির আশ্বাস দিলেন প্রতিমন্ত্রী

এবার নভেম্বর মাসে লোডশেডিং পরিস্থিতি উন্নতি হবে বলে আশ্বাস দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) রাজধানীর মহাখালির ব্রাক সেন্টারে আয়োজিত এক সংলাপে অংশ নিয়ে তিনি এমন আশ্বাস দেন।

“বাংলাদেশ ‘এনডিসি’ পরিকল্পনা বাস্তবায়ন ও টেকসই জ্বালানি ব্যবস্থাপনা” শীর্ষক এ জাতীয় সংলাপের আয়োজন করে অক্সফ্যাম ইন বাংলাদেশ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নসরুল হামিদ।

এর আগে সেপ্টেম্বরের পর বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতির উন্নতির আশ্বাস দিয়েছিলেন নসরুল। তখন পরিস্থিতির উন্নতি না হওয়ায় অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে লোডশেডিং থাকবে না বলে জানিয়েছিলেন তিনি। 

কিন্তু অক্টোবর শেষের দিকে এলেও পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় নতুন করে নভেম্বর মাসে বিদ্যুৎ পরিস্থিতি উন্নতির আশ্বাস দিলেন প্রতিমন্ত্রী নসরুল।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, শিল্প কারখানাগুলো নিরবচ্ছিন্ন বিদ্যুৎ চায়। উচ্চমূল্যে গ্যাস আনলেও ব্যবসায়ীদের নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়া যাবে কিনা এ বিষয়ে চিন্তা-ভাবনা করা হচ্ছে।

অনুষ্ঠানে আগামী এক বছরের মধ্যে এক হাজার মেগাওয়াট সোলার বিদ্যুৎ আসবে বলে জানান প্রতিমন্ত্রী।

নসরুল হামিদ আরও বলেন, উচ্চমূল্যের কারণে স্পট মার্কেট থেকে এলএনজি কেনা বন্ধ রয়েছে। সরকার সাবসিডি দেওয়া বন্ধ করে দিয়েছে। যার কারণে বিদ্যুতের ঘাটতি পূরণে অসুবিধা হচ্ছে।

জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, ক্রাইসিস মোমেন্টে অন্য দেশ বিদ্যুতের দাম বাড়িয়েছে। কিন্তু বাংলাদেশ দাম বাড়ায়নি। এছাড়া উন্নয়নশীল দেশগুলো ক্রাইসিসকালে কয়লায় দিকে ঝুঁকেছে।

তিনি আরও বলেন, বিদ্যুৎ বিপর্যয়ের সঙ্গে জড়িত কিছু লোক চিহ্নিত হয়েছে। তবে সরবরাহ প্রতিষ্ঠানের ব্যাপারেও তদন্ত চলছে।

টিএইচ

Link copied!