Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ: কামরুল ইসলাম এমপি

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ২১, ২০২৩, ০২:৪৩ পিএম


বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ: কামরুল ইসলাম এমপি

কৃষি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী এডভোকেট কামরুল ইসলাম এমপি বলেন, বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ এ কথা স্বীকার করতে হবে। আমাদের জমি কিন্তু বাড়েনি বরং মানুষ বেড়েছে এবং জমি কমেছে। 

তারপরেও প্রধানমন্ত্রীর অত্যন্ত সুনিপুণ কৌশলে রাশিয়া ইউক্রেনের যুদ্ধের মধ্যেও আমরা বিশ্বব্যাপী এ সংকটের মধ্যেই অনেক ভালো আছি। খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক অগ্রযাত্রায় ‘ইউনিয়ন পরিষদ সদস্যদের ভূমিকা শীর্ষক’ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শনিবার(২১) জানুয়ারি  সকাল ১১ টায় জাতীয় প্রেস ক্লাব অডিটোরিয়ামে বাংলাদেশ ইউনিয়ন সদস্য সংস্থা (বাইসস) আয়োজনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এডভোকেট কামরুল ইসলাম এমপি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুরু করেছিলেন এ কৃষি অগ্রযাত্রা। কৃষিকে কিভাবে উন্নত করা যায়, সেটাকে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাস্তবায়ন করে যাচ্ছেন।

এমপি কামরুল ইসলাম বলেন, একাত্তরের পরাজিত শক্তি বিভিন্ন ভাবে নেতৃত্ব দেয়, তাদের সময়ে ২৯ বছের কৃষির অগ্রগতি কতটুকু হয়েছে তা জাতি দেখেছে।

তিনি বলেন, ধান গবেষণা বঙ্গবন্ধু শুরু করেছিলেন, প্রধানমন্ত্রী এটাকে প্রসারিত করেছেন। যার ফলে, এখন বাংলাদেশ ধান উৎপাদনে বাংলাদেশ অনেক এগিয়ে।

বর্তমান বিশ্বের অর্থনৈতিক মন্দা সম্পর্কে তিনি বলেন, এটাকে বিএনপি ব্যবহার করে, তারা সমস্ত মিথ্যা কথা বলে। বিশ্বের অন্যান্য দেশে কি হারে বেড়েছে তারা সেসব বলেনা। আমরা সমস্যায় আছি ঠিক আছে কিন্তু কিভাবে এটাকে মোকাবেলা করার চেষ্টা প্রধানমন্ত্রী করছেন সেটা তারা বলেনা।তারা শুধু মিথ্যার উপরে টিকে আছে।

সাবেক এই মন্ত্রী বলেন, আমরা সংকটে পরবো না, প্রধানমন্ত্রীর নেতৃত্বে যেসমস্ত ঘাটতি আছে তা কাটিয়ে উঠবো শিগগিরই তবে এর জন্য দেশের সবাইকে পাশে থাকতে হবে।

বাংলাদেশ ইউনিয়ন সদস্য সংস্থার সদস্যদের উদ্দেশ্য করে কামরুল ইসলাম এমপি বলেন, সংবিধানে আপনাদের অনেক দায়িত্ব দেওয়া আছে, সেসব আপনাদের জানতে হবে শুধুমাত্র জন্মসনদ ও বিচার শালিশি করলে হবেনা। আপনাদেরকে গ্রামের মানুষ অনেক ভরসা করে নির্বাচিত করে সুতরাং আপনাদেরকে সাংবিধানিক নিজেদের অবস্থান সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে।

প্রধান আলোচকের বক্তব্যে জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই দেশকে বিশ্বব্যাপী উন্নয়ন করতে চান এটা শুধু শহরব্যাপী না গ্রামকেও শহরে রূপ দিতে চান।

পদ্মা সেতুর উন্নয়ন উল্লেখ করে তিনি বলেন, এটা প্রধানমন্ত্রীর সাহসিকতার জন্য সম্ভব হয়েছে এবং এর সুবিধা দক্ষিণ বঙ্গের মানুষসহ দেশব্যাপী লাভবান হচ্ছে। গ্রামের মানুষদেরকে একটু জমিও আবাদহীন না রাখতে সবসময় বলে থাকেন। তিনি সবসময়ই কৃষি ও কৃষকদের পাশে রয়েছেন।

নারীর ক্ষমতায়নকে উল্লেখ করে তিনি  বলেন,নারীরাই সবকিছু উপলব্ধি করতে পারেন ভালো। ইউনিয়ন পর্যায়ে যেই নারী নির্বাচিত হতো তারা কিন্তু আগে উপস্হিত হতেন না বিভিন্ন সীমাবদ্ধতার কারণে  কিন্তু এখন তারা নিজেদের অধিকার আদায় করতে সক্ষম। এ অবস্থান মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে অর্জিত হয়েছে।

বাইসসের নারী সদস্যদেরকে লক্ষ্য করে ফরিদা ইয়াসমিন বলেন, আপনারা তো জনপ্রতিনিধি আপনারা নিজেদের অধিকার নিজেরাই আদায় করতে পারেন,আপনাদের সাথে এ সংগঠন অনেক সাহায্য করবে।

এতে বাইসসের চেয়ারম্যান গোলাম সরোয়ার মিলনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাইসসের পৃষ্ঠপোষক কাজী মামুনুর রশীদ, প্রাসঙ্গিক বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাইসসের মহাসচিব এম সাইফুল ইসলাম মোয়াজ্জম এবং বাংলাদেশ ইউনিয়ন সদস্য সংস্থা (বাইসসের)বিভিন্ন জেলার নেতৃবৃন্দ।

টিএইচ

Link copied!