Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

‘বিডিআর বিদ্রোহের বিচার প্রক্রিয়া নিয়ে জনমনে সন্দেহ আছে’

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ২৫, ২০২৩, ০৮:৪৫ পিএম


‘বিডিআর বিদ্রোহের বিচার প্রক্রিয়া নিয়ে জনমনে সন্দেহ আছে’

২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি বিডিআর বিদ্রোহের ঘটনায় সরকারের বিচার প্রক্রিয়া নিয়ে সংশয় ব্যক্ত করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদের বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের।

তিনি বলেন, সরকার যেই বিচার করেছে, তা নিয়ে শহীদ পরিবার ও সাধারণ মানুষের মধ্যে সন্দেহ আছে।

শনিবার বেলা সাড়ে ১০টায় বনানী সামরিক কবরস্থানে নিহত ৫৭ সেনা সদস্যের কবরে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সামনে এ মন্তব্য করেন তিনি।।

জিএম কাদের বলেন, বিদ্রোহের ঘটনায় একটা বিচার হয়েছে, কিছু পরিবারকে পুনর্বাসনও করা হয়েছে। তবে শহীদ পরিবারসহ জনমনে একটা ক্ষোভ সব সময় দেখে আসছি। তাদের ধারণা এত বড় একটি ঘটনা ঘটে গেল, কিন্তু এর বিচার প্রক্রিয়া খুব একটা স্বচ্ছ হয়নি। আমি মনে করি এ বিষয়ে সরকার দৃষ্টি দেবে। নৃশংস হত্যাকাণ্ডের যথাযথ বিচার পেয়ে শহীদ পরিবারগুলো যেন সন্তুষ্ট হতে পারে সেটাই আমাদের চাওয়া।

পার্টির চেয়ারম্যান বলেন, আমার এবং শহীদ পরিবারের ধারণা বিচার প্রক্রিয়াটি পুরোপুরি সুষ্ঠু হয়নি। আমরাও বিচার বা তদন্ত প্রক্রিয়া সেভাবে দেখিনি। এমনকি যারা তাদের স্বজন হারিয়েছে, তাদের সন্তুষ্ট হতে দেখিনি।

তিনি আরও বলেন, এত বড় একটি ঘটনা ঘটে গেল আগে থেকে কিছুই জানা গেল না, এটা অস্বাভাবিক। আমাদের গোয়েন্দা, ইন্টেলিজেন্স ইউনিট যেগুলো কাজ করে, তারা কি ঘটনা সম্পর্কে কিছুই আঁচ করতে পারেনি? যদি তখন তারা আঁচ করে থাকে, তাহলে কেন যথাযথ ব্যবস্থা নেননি? আর যদি না করে থাকে, তাহলে কেন তাদের ব্যর্থতা নিয়ে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি?

এবি

Link copied!