Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪,

জিএম কাদেরকে অব্যাহতি

জাপার নতুন চেয়ারম্যান রওশন এরশাদ

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ২২, ২০২৩, ০৩:০৫ পিএম


জাপার নতুন চেয়ারম্যান রওশন এরশাদ

অবশেষে জাতীয় পার্টির (জাপা) মেয়াদোত্তীর্ণ কেন্দ্রীয় নির্বাহী কমিটিতে এলো পরিবর্তন। দশম জাতীয় কাউন্সিলকে সামনে রেখে দলের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিলেন জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা ও পার্টির প্রধান পৃষ্ঠপোষক বেগম রওশন এরশাদ।

মঙ্গলবার (২২ আগস্ট) জাতীয় পার্টির প্যাডে গণমাধ্যমে এক বিজ্ঞপ্তি পাঠিয়ে চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার কথা জানান রওশন।

জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা এইচ এম এরশাদের ‍মৃত্যুর পর দলটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন তার ছোট ভাই জিএম কাদের। এ নিয়ে দীর্ঘদিন ধরেই প্রকাশ্যে দ্বন্দ্ব চলছিল রওশন এরশাদ ও জিএম কাদের মধ্যে।

ভারত সরকারের আমন্ত্রণে জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের (জিএম কাদের) বর্তমানে দেশটিতে অবস্থান করছেন। চিকিৎসা শেষে কিছুদিন আগে দেশে ফেরেন দলটির প্রধান পৃষ্ঠপোষক ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। দেশে এসেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে নির্বাচন সংক্রান্ত আলাপ আলোচনা করেন। সেই বৈঠক নিয়ে জাপার ভেতরে বাইরে যখন নানা গুঞ্জন চলছিল তখন দেবর জিএম কাদেরকে সরিয়ে নিজেই দলের চেয়ারম্যানের দায়িত্ব নিলেন রওশন এরশাদ।

সংখ্যাগরিষ্ঠ কো চেয়ারম্যানদের পূর্বে নেওয়া সিদ্ধান্তের আলোকে পার্টির প্রধান পৃষ্ঠপোষক বেগম রওশন আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেছেন বলে জানা গেছে। তিনি আসন্ন দশম জাতীয় সম্মেলন পর্যন্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন বলেও জানানো হয়েছে।

রওশন এরশাদের দায়িত্ব নেওয়ার বিষয়ে জানা গেছে, ২০২২ সালের ৭ ডিসেম্বর জাতীয় পার্টির ৪ জন কো-চেয়ারম্যান ও ২ জন প্রেসিডিয়াম সদস্য এক সভায় অংশ নেন। সেখানে দলের কো-চেয়ারম্যান এবিএম রুহুল আমিন হাওলাদার, অ্যাডভোকেট কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবু হোসেন বাবলা, অ্যাডভোকেট সালমা ইসলাম, প্রেসিডিয়াম সদস্য শফিকুল ইসলাম সেন্টু ও নাসরিন জাহান রত্না উপস্থিত ছিলেন।

কার্যবিবরণী থেকে জানা যায়, মামলা মোকদ্দমায় জাতীয় পার্টির চলমান অচলাবস্থা নিরসনে রওশন এরশাদকে উদ্যোগ নিতে আহ্বান জানানো হয় সভায়। দলের ক্রান্তিকাল মোকাবিলায় তাকে অস্থায়ী ভিত্তিতে পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবেও মনোনীত করা হয়।

আরএস

Link copied!