Amar Sangbad
ঢাকা শনিবার, ১৩ আগস্ট, ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯

ক্যামেরা উৎপাদন বন্ধ করতে যাচ্ছে নিকন

আমার সংবাদ ডেস্ক

জুলাই ১৭, ২০২২, ০৫:৪৯ পিএম


ক্যামেরা উৎপাদন বন্ধ করতে যাচ্ছে নিকন

নতুন মডেলের সিঙ্গেল লেন্স রিফ্লেক্স (এসএলআর) ক্যামেরা উৎপাদন বন্ধ করতে যাচ্ছে বিশ্বের অন্যতম ক্যামেরা প্রস্তুতকারক প্রতিষ্ঠান নিকন।

জাপানি গণমাধ্যম নিক্কেই এশিয়ার বরাতে দ্য ভার্জ এ তথ্য জানিয়েছে।

বর্তমানে মিররলেস ক্যামেরার চাহিদা বেড়ে যাওয়ায় এসএলআর ক্যামেরা বাজার ছেড়ে নিকনসহ অনেক ক্যামেরা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মিররলেসের দিকে ঝুঁকছে। তাই নিকন এখন থেকে পুরোদমে নতুন মডেলের মিররলেস ক্যামেরা উৎপাদনের দিকে মনোযোগ দেবে।

নিক্কেই এর প্রতিবেদনে বলা হয়েছে, নিকন তাদের বিদ্যমান এসএলআর মডেলগুলো উৎপাদন এবং বাজারজাত চালিয়ে যাবে। তবে প্রতিষ্ঠানটি পুরোদমে মিররলেস নতুন মডেলগুলোর বিকাশে মনোনিবেশ করবে। ৬০ বছরেরও বেশি সময়ে ধরে পেশাদার ফটোগ্রাফাররা নিকনের এসএলআর ক্যামেরাগুলো ব্যবহার করেছেন।

এবিষয়ে নিকনের পক্ষ থেকে একটি বিবৃতি দেয়া হলেও সেটিতে প্রতিষ্ঠানটি নিক্কেই এশিয়ার প্রতিবেদনটির সত্যতা স্বীকার বা অস্বীকার কোনোটিই করেনি। তবে এ বিষয়ে কোনো ঘোষণা দেয়া হয়নি বলে জানিয়েছে তারা।

এছাড়া বিবৃতিতে নিকন তাদের ডিজিটাল এসএলআর উৎপাদন, বিক্রি এবং পরিষেবা চালিয়ে যাচ্ছে বলে উল্লেখ করেছে।

এদিকে গেল মাসেই দুইটি সাশ্রয়ী মূল্যের ডিএসএলআর- ডি৩৫০০ এবং ডি৫৬০০ উৎপাদন বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছিল নিকন। এসময় নিকন জানিয়েছিল, পেশাদার এবং শখের ফটোগ্রাফারদের লক্ষ্য করে মাঝারি থেকে হাই রেঞ্জের ক্যামেরা এবং লেন্সগুলোর উৎপাদন বিষয়ে তারা আরও বেশি মনোযোগ দিয়ে চায়। বিশেষ করে তরুণ ব্যবহারকারী যাদের প্রাথমিক লক্ষ্য থাকে ভিডিও কনটেন্ট তৈরি করা, তাদের জন্য আরও উপযোগী ক্যামেরা উৎপাদনে মনোনিবেশ করতে চায় তারা।

নিক্কেই এর তথ্য মতে, নিকন গত বছর ৪ লাখ এসএলআর ক্যামেরা বিক্রি করেছে।