community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২১ জুন, ২০২৪,

তীব্র গরম থেকে ইলেকট্রনিক ডিভাইস ঠান্ডা রাখবেন যেভাবে

তথ্য প্রযুক্তি ডেস্ক

তথ্য প্রযুক্তি ডেস্ক

জুন ৭, ২০২৪, ০৩:০১ পিএম


তীব্র গরম থেকে ইলেকট্রনিক ডিভাইস ঠান্ডা রাখবেন যেভাবে

গরমে ইলেকট্রনিক ডিভাইস বিস্ফোরণের ঘটনা সবচেয়ে বেশি ঘটে। এ সময় দেখা যায় মোবাইল ফোন, ল্যাপটপ, ডেস্কটপ, টিভি, ফ্রিজ অন্যান্য সময়ের চেয়ে বেশি গরম হয়। শুধু যে এইসব ইলেকট্রনিক ডিভাইস গরম হয়ে যায় তা কিন্তু নয়। অনেক বড় বিপদও হতে পারে।

চলুন জেনে নেওয়া যাক কীভাবে তীব্র গরমে ঘরের ইলেকট্রনিক ডিভাইস ঠান্ডা রাখবেন-

  •  যে কোনো ডিভাইস দীর্ঘক্ষণ ব্যবহার করলে গরম হয়ে যেতে পারে। তাই ব্যবহারের মাঝে কিছু সময় বিরতি দিন। যখনই বুঝতে পারবেন ডিভাইস গরম হচ্ছে, স্বাভাবিকের থেকে বেশি, তখনই ওই ইলেকট্রনিক ডিভাইসের ব্যবহার বন্ধ করুন।
  •  স্মার্টফোন, ল্যাপটপ, টেলিভিশন সেট, ফ্রিজ, এসি, ফ্যান যে ডিভাইসই হোক না কেন বিরতি দিয়ে ব্যবহার করুন। যেসব ডিভাইস প্লাগের সাহায্যে চালু রয়েছে, সেগুলো প্লাস থেকে খুলে নিন। তার ফলে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হবে ওই ডিভাইসে। এর পাশাপাশি সুইচের সাহায্যে যেসব ইলেকট্রনিক ডিভাইস বন্ধ করা সম্ভব, সেগুলোকে সুইচ অফ করে বন্ধ করুন।
  • স্মার্টফোন গরম হতে থাকলে স্ক্রিন ব্রাইটনেস কমিয়ে দিন। ফোন রাখুন এয়ারপ্লেন মোডে। এছাড়াও অপ্রয়োজনীয় অ্যাপে কাজ বন্ধ রাখা প্রয়োজন।
  • যে ডিভাইস গরম হয়ে যাচ্ছে সেটিকে এমন একটি পরিবেশে রাখুন যেটি তুলনামূলক ঠান্ডা। অর্থাৎ তাপমাত্রা কম। ল্যাপটপ কিংবা ফোনে কভার থাকলে সেটা খুলে নিন। তার ফলে ডিভাইস গরম থাকলে তাপ নির্গত হবে সহজে। এসি ঘরে রেখে ল্যাপটপ ব্যবহার করতে পারলে ভালো।
  • ফোন বা ল্যাপটপ চার্জে দিয়ে ব্যবহার করবেন না। অনেকেই আছেন ফোন চার্জে দিয়ে গেম খেলেন বা স্ক্রল করেন। এতে ফোন দ্রুত গরম হতে পারে। এমনকি এ থেকে বিস্ফোরণের ঘটনাও ঘটেছে।
  • ল্যাপটপের ক্ষেত্রে ফ্যান যুক্ত কুলিং প্যাড ব্যবহার করুন। এই কুলিং প্যাডের উপর ল্যাপটপ রেখে ব্যবহার করতে পারলে ভালো। তাহলে মেশিন গরম হয়ে গেলেও নীচের কুলিং প্যাডে থাকা ফ্যানের সাহায্যে ডিভাইসের তাপ কমানো যাবে। বাড়িতে টিভি এবং গেমিং কনসোল থাকলে তার আশপাশে ফ্যান রাখুন। ফ্যানের হাওয়াতেও এইসব ডিভাইস অনেকটা ঠান্ডা থাকবে।-সূত্র: এবিপি নিউজ
Link copied!