Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

কাতার বিশ্বকাপ

টিকিট বিক্রি ২৪ লাখ, রাস্তায় নামবে ৪ হাজার বাস

আন্তর্জাতিক ডেস্ক

আগস্ট ২০, ২০২২, ০২:১০ পিএম


টিকিট বিক্রি ২৪ লাখ, রাস্তায় নামবে ৪ হাজার বাস

কাতার বিশ্বকাপ সামনেই। বাড়ছে ফিফার টিকিট বিক্রিও। ফুটবলের নিয়ন্ত্রক এ সংস্থা শুক্রবার (১৯ আগস্ট) জানিয়েছে, এখন পর্যন্ত কাতার বিশ্বকাপের ২৪ লাখ ৫০ হাজার টিকিট বিক্রি হয়েছে। 

আয়োজকেরা জানিয়েছেন, এর মধ্যে সাম্প্রতিক সময়ে বিক্রি হয়েছে ৫ লাখের বেশি টিকিট। ফিফা জানিয়েছে, গত ৫ জুলাই থেকে ১৬ আগস্টের মধ্যে ৫ লাখ ৩০ হাজার ৫৩২ টিকিট বিক্রি হয়েছে।

এর মধ্যে পরীক্ষামূলকভাবে দোহার রাস্তায় নামানো হলো নতুন ১ হাজার ৩০০ বাস। বিশ্বকাপের মতো মেগা আসরের আগে বড়সড় অপারেশন হিসেবেই দেখছেন দেশটির নীতিনির্ধারকরা। আটটি ভেন্যু পুরোপুরি তৈরি করে রেখেছে কাতার।

এদিকে কাতারের বাস ও ট্যাক্সি সার্ভিসের প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা আহমেদ আল ওবাইদলি বলেছেন, বিশ্বকাপের সময় কাতারের রাস্তায় চার হাজারের বেশি বাস থাকবে। যাতে দর্শকরা নির্বিঘ্নে যাতায়াত করতে পারেন।  

চার হাজার বাসের বিপরীতে চালকের সংখ্যাও বাড়িয়ে ১৪ হাজার করা হয়েছে। বেশিরভাগ চালকই আফ্রিকা ও দক্ষিণ এশিয়ার। প্রতিটি বাসে পাঁচটি করে সিসিটিভি ক্যামেরা থাকবে। বাসগুলো সব ধরনের আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত।  

তবু কন্ডিশন বিবেচনায় ইউরোপের মানুষের সমস্যা হতে পারে মনে করছেন পশ্চিমা ফুটবল বিশেষজ্ঞরা।

এদিকে, ফিফা বারবারই কাতারের পক্ষে কথা বলছে। আয়োজক দেশ হওয়ার পর থেকে তুমুল বিতর্কের মাঝেও ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ছিল ইতিবাচক। ফিফা প্রধান জিয়ান্নি ইনফান্তিনো বলছেন, এবারের বিশ্বকাপ সব সমালোচনাকে পেছনে ফেলে নতুন মাইলফলক স্পর্শ করবে।

কাতার, যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, সৌদি আরব, মেক্সিকো, আরব আমিরাত, ফ্রান্স, আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানির নাগরিকেরা এ সময় টিকিট কিনতে সবচেয়ে বেশি সাড়া দিয়েছেন। 

গ্রুপ পর্বে ব্রাজিল-ক্যামেরুন, ব্রাজিল-সার্বিয়া, পর্তুগাল-উরুগুয়ে, জার্মানি-কোস্টারিকা এবং অস্ট্রেলিয়া-ডেনমার্ক ম্যাচের টিকিটের চাহিদা সবচেয়ে বেশি।

আর ডিজিটাল পদ্ধতিতে টিকিট বিক্রিতে সবচেয়ে বেশি সাড়া পাওয়া যায় কাতার, সৌদি আরব, যুক্তরাষ্ট্র, মেক্সিকো, আরব আমিরাত, ইংল্যান্ড, আর্জেন্টিনা, ব্রাজিল, ওয়েলস ও অস্ট্রেলিয়া থেকে। 

এদিকে টিকিট বিক্রির পরবর্তী ধাপের দিনক্ষণ সেপ্টেম্বরের শেষ দিকে প্রকাশ করবে ফিফা। ২০ নভেম্বর থেকে শুরু হওয়া আসরটি শেষ হবে ১৮ ডিসেম্বর। ৩২ দলের লড়াইটা কাতারের আট ভেন্যুতে অনুষ্ঠিত হবে। প্রথম ম্যাচে মাঠে নামবে আয়োজক কাতার ও ইকুয়েডর।


আমারসংবাদ/টিএইচ
 

Link copied!