Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

চার বছরে ফিফার আয় ৭.৬ বিলিয়ন ডলার

ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

ফেব্রুয়ারি ১৫, ২০২৩, ০৫:৫৩ পিএম


চার বছরে ফিফার আয় ৭.৬ বিলিয়ন ডলার

সারা বিশ্বের ফুটবলে বিনিয়োগ করে বিপুল পরিমাণ আয় করে ফিফা। গত চার বছরে বিভিন্ন খাত থেকে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার আয় ছিল লক্ষ্যমাত্রার চেয়েও বেশি। এর মধ্যে আয়ের বড় একটা অংশ এসেছে ২০২২ কাতার বিশ্বকাপ থেকেই। ফিফার বার্ষিক প্রতিবেদনে এমন চিত্র ওঠে এসেছে।

ফিফা কাউন্সিলের অনুমোদিত সেই প্রতিবেদন অনুযায়ী, ২০১৯-২০২২ চক্রে ৭.৬ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে ফিফা। বাংলাদেশি টাকায় যা প্রায় ৮১ হাজার ৫৫৩ কোটি টাকা। তবে ২০২৩-২০২৬ চক্রে ফিফার আয় ১১ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো জানান, ফিফার আর্থিক সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে ২০২২ কাতার বিশ্বকাপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ফিফার ওই কাউন্সিলে গুরুত্বপূর্ণ কয়েকটি সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এর মধ্যে ক্লাব বিশ্বকাপের স্লট ঠিক অনুমোদন একটি।

গত ডিসেম্বরেই ফিফা জানিয়েছিল, ২০২৫ সালের জুন-জুলাইয়ে হবে ক্লাব বিশ্বকাপ। এবার ২৪ দলের জায়গায় খেলবে ৩২ দল। এদিকে ফিফা কাউন্সিলে ২০২৩ ক্লাব বিশ্বকাপ নিয়েও চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আগামী ১২ ডিসেম্বর থেকে এই আসর বসবে সৌদি আরবে।

তবে এবারও হবে ৭ দলের টুর্নামেন্ট। এছাড়া ঐতিহ্য অনুযায়ী, ২০২৬ বিশ্বকাপের তিন আয়োজক কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের সরাসরি মূল পর্বে অংশগ্রহণের ব্যাপারেও আনুষ্ঠানিক সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এআরএস

Link copied!