Amar Sangbad
ঢাকা শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪,

নীল কার্ডকে ফিফার লাল কার্ড

ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

মার্চ ২, ২০২৪, ০৭:১৫ পিএম


নীল কার্ডকে ফিফার লাল কার্ড

ফুটবলের আইন প্রণয়নকারী সংস্থা ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের (আইএফএবি) প্রস্তাবিত ‘নীল কার্ড’ একদমই পছন্দ হয়নি ফিফার। এমন কোনো কার্ড ম্যাচে ব্যবহার করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। হলুদ ও লাল কার্ড ফুটবলে ব্যবহার হয়ে আসছে অনেক বছর ধরে। সম্প্রতি নীল কার্ড যুক্ত করার প্রস্তাব দেয় আইএফএবি। 

এই প্রস্তাবকে উড়িয়ে দিয়ে ইনফান্তিনো বলেন, প্রকাশ্যে আসার আগে তারা এমন কিছুর কথা জানতেনই না। রেফারির সিদ্ধান্তের বিরোধিতা করা কিংবা বাজেভাবে ফাউল করা খেলোয়াড়কে নীল কার্ড দেখাতে পারবেন রেফারিরা। শাস্তি হিসেবে ওই খেলোয়াড়ের ১০ মিনিট মাঠের বাইরে থাকতে হবে। স্কটল্যান্ডে আইএফএবি এর বার্ষিক সাধারণ সভায় প্রস্তাবিত নীল কার্ড নিয়ে ফিফার সঙ্গে আলোচনা হয়। 

ওই সভায় যাওয়া ইনফান্তিনো শুক্রবার সাংবাদিকদের বলেন, এমন কোনো কার্ড যুক্ত করার কথা ভাবছেন না তারা। শীর্ষ পর্যায়ে কোনো নীল কার্ড ব্যবহার করা হবে না। এটা এমন একটা বিষয়, যার কোনো অস্তিত্ব নেই আমাদের কাছে। ফিফা নীল কার্ডের সম্পূর্ণ বিরোধী। ফিফার সভাপতি হয়েও এই বিষয়টি নিয়ে আমি অবগত ছিলাম না। আপনি যদি কোনো শিরোরাম চান, সেটা হল নীল কার্ডকে লাল কার্ড। আমরা সবসময় ধারণা এবং প্রস্তাবগুলো দেখার জন্য উন্মুক্ত। তবে খেলার অস্তিত্ব ও ঐতিহ্যও রক্ষা করতে হবে। কোনো নীল কার্ডের ব্যবহার হবে না। 
 

Link copied!