Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

লক্ষ্যের ধারেকাছেও নেই

অর্থনৈতিক প্রতিবেদক

অর্থনৈতিক প্রতিবেদক

জুলাই ২০, ২০২২, ০২:০৭ এএম


লক্ষ্যের ধারেকাছেও নেই

যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করে সরকার বাজেট প্রণয়ন করছে তার ধারে কাছেও থাকছে না মূল্যস্ফীতি। অর্থনীতির গুরুত্বপূর্ণ এবং স্পর্শকাতর এই সূচকটি ধারবাহিক বেড়েই চলেছে। নতুন বাজেটে সরকার নির্ধারিত লক্ষ্যের চেয়ে অনেক বেশি মূল্যস্ফীতি নিয়েই শুরু হয়েছে চলতি অর্থবছর। 

তাই গত দুই বছরের মতো এবারো মূল্যস্ফীতির লাগাম টানতে সরকারের পরিকল্পনা কোনো কাজে আসবে না বলে মনে করছেন বিশ্লেষকরা। একই সাথে খাদ্য মূল্যস্ফীতির ঊর্ধ্বমুখী প্রবণতা নিয়ন্ত্রণে আনতে না পারলে জনজীবনে চরম বিপর্যয় নেমে আসার শঙ্কা তৈরি হয়েছে।  

গতকাল বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) মূল্যস্ফীতির হালনাগাদ তথ্য প্রকাশ করেছে।  তাতে দেখা যায়, বিগত ২০২১-২২ অর্থবছর শেষে গড় মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৬ দশমিক ১৫ শতাংশ। যা লক্ষ্যের চেয়ে দশমিক ৮৫ শতাংশ বেশি। 

গেলো অর্থবছরে এ সূচকটি ৫ দশমিক ৩০ শতাংশে আটকে রাখতে চেয়েছিল সরকার। আগের অর্থ বছরেও লক্ষ্যের চেয়ে বেশি উঠেছিল মূল্যস্ফীতির সূচক। ২০২০-২১ অর্থবছরে এই লক্ষ্য ধরা ছিল ৫ দশমিক ৪ শতাংশ। কিন্তু অর্থবছর শেষ হয় ৫ দশমিক ৫৬ শতাংশ মূল্যস্ফীতি নিয়ে। 

অর্থাৎ গত দুই অর্থবছরে সরকার মূল্যস্ফীতি আটকে রাখার যে লক্ষ্য ধরেছিল, তাতে আসলে সফল হয়নি। চলতি ২০২২-২৩ অর্থবছরের নতুন বাজেটে গড় মূল্যস্ফীতি ৫ দশমিক ৬ শতাংশে আটকে রাখার লক্ষ্য ধরা হয়েছে। অথচ অর্থবছর শুরু হলো ৬ দশমিক ১৫ শতাংশ মূল্যস্ফীতি দিয়ে।  

বিবিএসের তথ্যমতে, গত ২০২১-২২ অর্থবছরের শেষ মাস জুনে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে (মাসওয়্যারি বা মাসভিত্তিক) দেশে সার্বিক মূল্যস্ফীতি হয়েছে ৭ দশমিক ৫৬ শতাংশ। যা গত ৯ বছরের মধ্যে সবচেয়ে বেশি। তার আগে মে মাসে অর্থনীতির গুরুত্বপূর্ণ এবং স্পর্শকাতর এই সূচক উঠেছিল ৭ দশমিক ৪২ শতাংশ। জুনে সেই সূচক আরও দশমিক ১৪ শতাংশ পয়েন্ট বেড়ে ৭ দশমিক ৫৬ শতাংশে উঠেছে। 

এর অর্থ হলো, ২০২১ সালের জুন মাসে যে পণ্য বা সেবার জন্য ১০০ টাকা খরচ করতে হতো, ২০২২ সালের জুনে সেই পণ্য বা সেবার জন্য ১০৭ টাকা ৫৬ পয়সা খরচ করতে হয়েছে।  জুন মাসে খাদ্য মূল্যস্ফীতি হয়েছে ৮ দশমিক ৩৭ শতাংশ। মে মাসে হয়েছিল ৮ দশমিক ৩০ শতাংশ। খাদ্য বহির্ভূত মূল্যস্ফীতি ৬ দশমিক ০৮ শতাংশ থেকে বেড়ে ৬ দশমিক ৩৩ শতাংশ হয়েছে। অর্থাৎ গত জুন মাসে খাদ্য কিনতে সাধারণ মানুষ সবচেয়ে বেশি ভোগান্তির শিকার হয়েছেন।  

পরিসংখ্যান ব্যুরোর তথ্য পর্যালোচনা করে দেখা যায়, নয় বছর আগে ২০১১-১২ অর্থবছর শেষে সার্বিক গড় মূল্যস্ফীতির হার ছিল ৮ দশমিক ৬৯ শতাংশ। ওই বছরে খাদ্য মূল্যস্ফীতি হয়েছিল ৭ দশমিক ৭৩ শতাংশ। আর খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি ছিল ১০ দশমিক ২১ শতাংশ। ২০১২-১৩ অর্থবছরে সার্বিক মূল্যস্ফীতি কমে ৬ দশমিক ৭৮ শতাংশে নেমে আসে। 

ওই বছরে খাদ্য মূল্যস্ফীতি হয় ৫ দশমিক ২২ শতাংশ। আর খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি হয়েছিল ৯ দশমিক ১৭ শতাংশ। এর পর থেকে মূল্যস্ফীতি নিম্নমুখীই ছিল। ৩০ জুন শেষ হওয়া বিদায়ী ২০২১-২২ অর্থবছরে টানা ছয় মাস বাড়ার পর জানুয়ারিতে কিছুটা কমেছিল এই সূচক। ফেব্রুয়ারি থেকে তা আবার চড়ছে। 

বিবিএসের তথ্যে দেখা যায়, দেড় বছর পর গত বছরের ডিসেম্বরে মূল্যস্ফীতি ৬ শতাংশের ঘর অতিক্রম করে ৬ দশমিক শূন্য ৫ শতাংশে ওঠে। তবে চলতি বছরের জানুয়ারিতে তা কমে ৫ দশমিক ৮৬ শতাংশে নেমে আসে। এরপর প্রতি মাসেই বাড়ছে। ২০২১ সালের জুনে মূল্যস্ফীতির হার ছিল ৫ দশমিক ৬৪ শতাংশ। এর পর থেকে গত বছরের নভেম্বর পর্যন্ত মূল্যস্ফীতি ৬ শতাংশের নিচেই অবস্থান করছিল।

পরিসংখ্যান ব্যুরো জানিয়েছে— চাল, ডাল, ভোজ্যতেল, শাকসবজি থেকে শুরু করে মাছ-মুরগিসহ সব ধরনের প্রয়োজনীয় খাবারের দাম বৃদ্ধির কারণে জুন মাসে মূল্যস্ফীতি ৯ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করার পর থেকেই বিশ্ববাজারে জ্বালানি তেল, খাদ্যপণ্যসহ সব ধরনের পণ্যের দাম বাড়ছে। 

তার প্রভাব পড়েছে ছোট-বড় সব দেশে। বিশ্ব ব্যাংক-আইএমএফ, এডিবিসহ বিভিন্ন আর্থিক সংস্থা পূর্বাভাস দিচ্ছে, বৈশ্বিক মূল্যস্ফীতি আরও বাড়বে। তার প্রভাব বাংলাদেশেও পড়ছে বলে জানিয়েছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা এ বি মির্জ্জা আজিজুল ইসলাম। 

তিনি বলেন, ‘সরকারের মূল্যস্ফীতির তথ্য নিয়ে প্রশ্ন আছে। আর প্রশ্ন থাকাটাই স্বাভাবিক। কেননা, বাজারের পণ্যমূল্যের সাথে বিবিএসের তথ্যে মিল খুঁজে পাওয়া যায় না।’ বিবিএসের তথ্য মেনে নিলেও দেশ উদ্বেগজনক পরিস্থিতির দিকে যাচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘কয়েক মাস ধরেই মূল্যস্ফীতি বাড়ছে। 

এতে অবশ্য বৈশ্বিক বাজারেরও একটা প্রভাব আছে। বিশ্ববাজারে সব জিনিসের দামই বেশ বেড়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আরও বাড়বে বলে মনে হচ্ছে। এ অবস্থায় মূল্যস্ফীতি ৫ দশমিক ৬ শতাংশে আটকে রাখা কোনোভাবেই সম্ভব নয়।’
 

Link copied!