Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

চুয়াডাঙ্গা জেলা পরিষদ নির্বাচন

চেয়ারম্যান পদে আ.লীগের পাঁচজনের ফরম সংগ্রহ

মো. আব্দুল্লাহ হক, চুয়াডাঙ্গা

মো. আব্দুল্লাহ হক, চুয়াডাঙ্গা

সেপ্টেম্বর ৯, ২০২২, ০১:২৮ এএম


চেয়ারম্যান পদে আ.লীগের পাঁচজনের ফরম সংগ্রহ

সারা দেশের ৬১টি জেলা পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী অক্টোবর মাসে। জেলা পরিষদ নির্বাচনে চুয়াডাঙ্গা থেকে চেয়ারম্যান পদে গত বুধবার পর্যন্ত কেউ মনোনয়নপত্র সংগ্রহ না করলেও বাংলাদেশ আ.লীগের মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে পাঁচজনের ফরম উত্তোলনের খবর পাওয়া গেছে। জেলা পরিষদের প্রশাসককে নির্বাচনে প্রার্থী হতে হলে তাকে প্রশাসক পদ থেকে পদত্যাগ করে নির্বাচনে অংশগ্রহণ করতে হবে।

আগামী ১৭ অক্টোবর জেলা পরিষদের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে দলীয় মনোনয়ন নিয়ে চেয়ারম্যান পদে প্রার্থী হওয়ার প্রত্যাশায় কেন্দ্রীয় কার্যালয় থেকে দলীয় মনোনয়ন ফরম নিয়েছেন রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, চুয়াডাঙ্গা জেলা পরিষদের বর্তমান প্রশাসক শামসুল আবেদীন খোকন, মাহফুজুর রহমান মঞ্জু, আজাদুল ইসলাম আজাদ, ডা. মাহবুব হোসেন মেহেদী ও অ্যাড. আব্দুল মালেক।

এছাড়াও নঈম হাসান জোয়ার্দ্দারও ফরম উত্তোলন করেছেন বলে একাধিক সূত্র বললেও সত্যতা নিশ্চিত করা যায়নি। চুয়াডাঙ্গা জেলা জেলা পরিষদ নির্বাচনে মোট ওয়ার্ডের সংখ্যা চারটি। মোট সংরক্ষিত ওয়ার্ডের সংখ্যা দুটি। সংরক্ষিত ওয়ার্ড ভিত্তিক ভোটার সংখ্যা ১নং ওয়ার্ডে ৩৩০ জন এবং ২নং ওয়ার্ডে ২৩৭ জন।

চুয়াডাঙ্গা সদর ১নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ১১৯ জন, আলমডাঙ্গা উপজেলা ২নং ওয়ার্ডে ২১১ জন, দামুড়হুদা উপজেলা ৩নং ওয়ার্ডে ১১৮ জন এবং জীবননগর উপজেলা ৪নং ওয়ার্ডে ১১৯ জন ভোটার রয়েছে। মোট ভোট কেন্দ্রের সংখ্যা চারটি, মোট ভোট কক্ষের সংখ্যা আটটি এবং ভোটার সংখ্যা ৫৬৭ জন।

এরমধ্যে পুরুষ ভোটার ৪৩২ জন এবং মহিলা ভোটার ১৩৫ জন। প্রত্যেক কেন্দ্রে একটি পুরুষ ও একটি মহিলা বুথ রাখা হয়েছে। জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ১২টি, সদস্য পদে ১২টি ও সংরক্ষিত সদস্য পদে ১০টি প্রতীক বরাদ্দ রয়েছে। এর মধ্যে চেয়ারম্যান পদে প্রতীকগুলো হলো— আনারস, কাপ পিরিচ, ঘোড়া, চশমা, চিংড়ি মাছ, জিপ গাড়ি, টেবিল ফ্যান, তালগাছ, প্রজাপতি, মোটরসাইকেল, মোবাইলফোন ও হেলিকপ্টার।

সদস্য পদের প্রতীকগুলো হলো— অটোরিকশা, উটপাখি, ক্রিকেট ব্যাট, ঘুড়ি, টিউবওয়েল, টিফিন ক্যারিয়ার, ঢোল, তালা, বক, বেহালা, বৈদ্যুতিক পাখা ও হাতি।  সংরক্ষিত সদস্য পদের প্রতীকগুলো হলো, কম্পিউটার, টেবিল ঘড়ি, টেলিফোন, ডিস এন্টিনা, দোয়াত কলম, ফুটবল, বই, মাইক, লাটিম ও হরিণ।

চুয়াডাঙ্গা জেলা পরিষদ নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন অফিসার তারেক আহমেদ বলেন, আসন্ন জেলা পরিষদ নির্বাচনে চারটি ভোটকেন্দ্র নির্ধারণ করা হয়েছে। নির্বাচনে জাতীয় সংসদ সদস্য বা অন্য কোনো স্থানীয় কর্তৃপক্ষের চেয়ারম্যান বা সদস্য, জেলা পরিষদের প্রশাসক হন বা থাকেন, তবে তাকে জেলা পরিষদের প্রশাসক পদত্যাগ সাপেক্ষে নির্বাচনে প্রার্থী হতে পারবেন।

অপরদিকে সূত্র জানিয়েছে, বাংলাদেশ আ.লীগের দলীয় মনোনয়ন নিয়ে জেলা পরিষদ চেয়ারম্যান পদে প্রার্থী হওয়ার প্রত্যাশায় দলীয় মনোনয়ন ফরম কিনেছেন যারা তাদের মধ্যে রয়েছেন চুয়াডাঙ্গা জেলা আ.লীগের সাধারণ সম্পাদক দামুড়হুদা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আজাদুল ইসলাম আজাদ, জেলা পরিষদের সাবেক প্রশাসক দামুড়হুদা উপজেলা আ.লীগের সভাপতি মাহফুজুর রহমান মঞ্জু, চুয়াডাঙ্গা জেলা আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান সর্বশেষ নিযুক্ত প্রশাসক শামসুল আবেদীন খোকন, চুয়াডাঙ্গা জেলা আ.লীগের স্বাস্থ্য ও কল্যাণবিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ডা. মাহবুব হোসেন মেহেদী, জেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক সাবেক ইউপি চেয়ারম্যান অ্যাড. আব্দুল মালেক।

Link copied!