Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

এক্সপ্রেসওয়ের বাধায় রেল প্রকল্প

আব্দুল কাইয়ুম

আব্দুল কাইয়ুম

নভেম্বর ১১, ২০২৩, ১২:২০ এএম


এক্সপ্রেসওয়ের বাধায় রেল প্রকল্প
  • তেজগাঁও থেকে মালিবাগ পর্যন্ত তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ লাইনের কাজ বন্ধ
  • রেললাইনের স্থানে এক্সপ্রেসওয়ের মালামাল ও গাড়ি চলছে
  • দুর্ঘটনার ভয়ে কাজ বন্ধ রয়েছে 
  • চার ধাপে মেয়াদ বেড়ে ২০২৭ পর্যন্ত করা হয়েছে 
  • দ্বিতীয় সংশোধিত ব্যয় দাঁড়িয়েছে তিন হাজার ৩৪২ কোটি ৫৫ লাখ টাকা
  • প্রকল্পটি ২০১২ সালে শুরু হয়ে ২০১৫ সালে শেষ হওয়ার কথা ছিল

এক্সপ্রেসওয়ের কাজ পুরোপুরি শেষ হলেই রেল প্রকল্পের কাজ শুরু হবে 
—নাজনীন আরা কেয়া, প্রকল্প পরিচালক  বাংলাদেশ রেলওয়ে

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের কাজের জন্য থমকে আছে ঢাকা থেকে টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ প্রকল্পের তেজগাঁও থেকে মালিবাগ পর্যন্ত লাইনের কাজ। বিমানবন্দর থেকে তেজগাঁও পর্যন্ত কাজ সম্পন্ন হলেও তেজগাঁও থেকে মালিবাগ পর্যন্ত এখনো কাজ বন্ধ রয়েছে। ২০২৪ সালের ফেব্রুয়ারিতে এটি চালু হবে বলে জানিয়েছে প্রকল্প সূত্র। মূলত ট্রেন পরিচালনা এবং যাতায়াতে সময় কমিয়ে আনার লক্ষ্যে ২০১২ সালে অপারেশনাল ক্যাপাসিটি বাড়াতে প্রকল্পের আওতায় সিগন্যালিং ও টেলিকম কাজসহ ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ লাইন নির্মাণ প্রকল্প হাতে নেয়া হয়। প্রকল্প শেষ হওয়ার কথা ছিল কাজ শুরুর তিন বছরের মধ্যেই। অথচ একই কাজ চলছে এখনও। 

সংশ্লিষ্টরা বলছেন, ঢাকা-টঙ্গী রেলপথের উপর দিয়ে ঢাকা এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হচ্ছে। উপরে উড়ালসড়ক ও নিচে রেলপথ নির্মাণ করা হলে যে কোনো সময় উড়াল সড়কের নির্মাণসামগ্রী পড়ে বড় দুর্ঘটনা ঘটতে পারে। সে জন্যই মূলত রেলপথ নির্মাণকাজের মেয়াদ আরও বাড়ানো হচ্ছে। উড়াল সড়ক নির্মাণের পরই রেলপথ নির্মাণকাজ শুরু করা হবে। উড়াল সড়কের কাজের ফলে দুর্ঘটনার ভয়ে কমলাপুরের কাজ থমকে আছে। উড়াল সড়কের কাজ শেষ হওয়ার পর রেলপথ নির্মাণকাজ আবার শুরু হবে। নির্মাণাধীন এই রেলপথের ঠিক উপরে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে। ঢাকা-টঙ্গী সেকশনের তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ লাইন প্রকল্পের সূত্র জানায়, মূলত এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ ও সে স্থানে মালামাল রাখার কারণে কিছু অংশের কাজ বন্ধ রয়েছে। তবে যে সব এলাকায় এক্সপ্রেসওয়ের মালামাল নেই সেসব স্থানে কাজ চলমান রয়েছে। 

এমনিতেই তেজগাঁও পর্যন্ত কাজ বুঝে পেতে দেরি হয়েছে রেল কর্তৃপক্ষের, তার মধ্যে তেজগাঁও থেকে মালিবাগ পর্যন্ত কাজ বন্ধ রয়েছে। ঢাকা থেকে টঙ্গী পর্যন্ত রেললাইনের তিন ও চার ডুয়েলগেজ লাইনের জায়গায় এক্সপ্রেসওয়ের মালামাল থাকায় কাজ বন্ধ রাখা হয়েছে। এসব এলাকা দিয়ে উড়াল সড়কের মালামাল আনা-নেয়া করে। ফলে রেললাইনকে যানবাহন চলার রাস্তা হিসেবে ব্যবহার হচ্ছে। এক্সপ্রেসওয়ের কাজ পুরোপুরি শেষ হয়ে গেলে তবেই কাজ শুরু হবে। সমস্যাগুলো সমাধানে আন্তঃমন্ত্রণালয় কমিটি কাজ করছে। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েকে আমাদের কাজের সাইট বুঝিয়ে দেয়ার জন্য একটি আন্তঃমন্ত্রণালয় মিটিং হয়েছে।

বেশ কয়েকবার সংশোধনের ফলে যেমন বেড়েছে প্রকল্পের মেয়াদ, তেমনি বেড়েছে কয়েকগুণ ব্যয়। প্রথম অনুমোদিত প্রকল্পের ব্যয় ছিল ৮৪৮ কোটি ৬০ লাখ টাকা। যা পরে প্রথম সংশোধিতে ব্যয় বেড়ে দাঁড়ায় এক হাজার ১০৬ কোটি ৮০ লাখ টাকা। দ্বিতীয় সংশোধিত প্রস্তাবে ব্যয় বেড়ে দাঁড়ায় তিন হাজার ৩৪২ কোটি ৫৫ লাখ টাকা। ব্যয়ের দুই হাজার ৮২১কোটি ১৬ লাখ টাকা ভারত থেকে ঋণ নেয়া হবে। বাকি অর্থ সরকারিভাবে দেয়া হবে। মূল অনুমোদিত প্রকল্পটি জুলাই ২০১২ সাল থেকে জুন ২০১৫ সালে শেষ হওয়ার কথা ছিল। পরে সেটি চার ধাপে মেয়াদ বেড়ে জুন ২০২৭ পর্যন্ত করা হচ্ছে। জানা যায়, ঢাকা-টঙ্গী-জয়দেবপুর সেকশনে ৩৩ দশমিক ৪৮ কিলোমিটার লুপলাইনসহ ১১৬ কিলোমিটার ও চারটি স্টেশন পুনর্নির্মাণ প্রকল্পে খরচ এক হাজার ১০৬ কোটি টাকা। এছাড়া রয়েছে দুটি ব্রিজ, ২২টি কালভার্ট, ১৮টি প্ল্যাটফর্ম, ১১টি প্ল্যাটফর্ম শেড ও সাতটি ফুটওভার ব্রিজ। দৈনিক যাত্রীদের জন্য কমিউটার-সিটি ট্রেনের সংখ্যা বৃদ্ধি করে ঢাকা ও পার্শ্ববর্তী এলাকায় নগর পরিবহন উন্নত করা, লেভেল ক্রসিং গেটে নিরাপত্তা বৃদ্ধি ও ট্রেনভেদে যাত্রাসময় ২০ মিনিট থেকে দেড় ঘণ্টা হ্রাস করা হবে। চারটি রেলওয়ে স্টেশনে উন্নততর যাত্রী সুবিধা প্রদান এবং দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখা যাবে এর মাধ্যমে।

ট্রেন চলাচলে নিরাপত্তার জন্য কম্পিউটার বেজড ইন্টারলকিং সিগন্যালিং সিস্টেম স্থাপন প্রয়োজন। প্রকল্পের আওতায় সাতটি স্টেশনে এ সিগন্যালিং কাজের সংশোধিত ডিপিপি এখনও মন্ত্রণালয়ে পাঠানো হয়নি। তাই প্রয়োজনীয় বাজেট সংস্থান না থাকার কারণে সিগন্যালিং প্যাকেজ ডব্লিউডি-২-এর জন্য প্রস্তাবে কোনোরকম কার্যক্রম গ্রহণ না করেই ফেরত পাঠানো হয়েছে।
ঢাকা-টঙ্গী সেকশনের তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ লাইনের প্রকল্প পরিচালক নাজনীন আরা কেয়া আমার সংবাদকে বলেন, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কারণে দীর্ঘদিন ঢাকা থেকে টঙ্গী পর্যন্ত রেললাইনের কাজ বন্ধ ছিল। তেজগাঁও পর্যন্ত কাজ ইতোমধ্যে বুঝে পেয়েছি। তবে তেজগাঁও থেকে মালিবাগ পর্যন্ত রেললাইনটি আগামী ২০২৪ সালের ফেব্রুয়ারি নাগাদ কাজ শেষ হবে বলে আশা করছি। যে সব এলাকায় এক্সপ্রেসওয়ের মালামাল নেই সেসব এলাকায় আমাদের কাজ চলমান রয়েছে। তবে সম্পূর্ণ চার লেনের রাস্তা শেষ হতে ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে। ২০১৮ সালে এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ শুরু হয়। এই প্রকল্পটির পরিকল্পনা ছিল তিন বছরের মধ্যে কাজ শেষ করা। কিন্তু তাদের অর্থনৈতিক ও নানা সমস্যার কারণে প্রকল্পটি দেরি হয়ে যায়। তাছাড়া তেজগাঁও পর্যন্ত কাজ বুঝে পেতেও কিছুটা দেরি হয়ে যায়। আমাদের কাজ নানা কারণে দেরি হয়েছে। আশা করছি পরবর্তীতে আর বিলম্ব হবে না। কারণ আমাদের ইতোমধ্যে অনেক দেরি হয়ে গেছে। এখন আপাতত মালিবাগ পর্যন্ত কাজ বন্ধ রয়েছে। 

প্রকল্প পরিচালক নাজনীন আরা কেয়া আরও বলেন, ঢাকা থেকে টঙ্গী পর্যন্ত রেললাইনের তিন ও চার ডুয়েলগেজ লাইনের জায়গায় এক্সপ্রেসওয়ের মালামাল রাখা আছে। তাছাড়া সেই জায়গা দিয়ে তাদের সব জিনিসপত্র যাতায়াতের গাড়ি চলছে। তারা রেললাইনকে নিজেদের রাস্তা হিসেবে ব্যবহার করছে। এক্সপ্রেসওয়ের কাজ পুরোপুরি শেষ হলে তবেই আমরা কাজ শুরু করব। আমরা যদি কাজ শুরু করি তাহলে তাদের কাজ বন্ধ হয়ে যাবে।
 

Link copied!