Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে শুরু করেছে রাজধানীতে

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ২৩, ২০২২, ০২:৫৬ পিএম


ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে শুরু করেছে রাজধানীতে

"সম্ভাব্য ঘূর্ণিঝড়টি সোমবার (২৪ অক্টোবর) সন্ধ্যা থেকে খুলনা ও বরিশাল বিভাগের উপকূলীয় এলাকায় আছড়ে পড়তে পারে। নিম্নচাপের প্রভাবে রোববার থেকে বৃষ্টি শুরু হয়ে বুধবার পর্যন্ত অব্যাহত থাকবে। কোথাও কোথাও বৃষ্টির পাশাপাশি বইতে শুরু করেছে ঝড়ো হাওয়া, যার প্রভাব পড়েছে রাজধানীতেও।

রোববার (২৩ অক্টোবর) সকাল থেকেই রাজধানীর আকাশ মেঘাচ্ছন্ন। বেলা গড়িয়ে দুপুর হলেও সূর্যের দেখা পাওয়া যায়নি। সকাল ১১টার পর রাজধানীর আকাশ থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ঝরতে থাকে। যদিও জনজীবনে তা খুব একটা প্রভাব ফেলেনি। বর্তমানে ঢাকা ও আশপাশের এলাকায় হালকা বৃষ্টি হচ্ছে।

রাজধানীর মিরপুর, রামপুরা, ফার্মগেট, বাংলামোটর, মতিঝিল ও উত্তরায় খোঁজ নিয়ে দেখা গেছে, সকাল থেকে কোথাও গুঁড়ি গুঁড়ি, আবারও কোথাও ছিটেফোঁটা বৃষ্টি হচ্ছিল।

এদিকে বৃষ্টির কারণে তাপপ্রবাহ কিছুটা কমেছে। আকাশ মেঘাচ্ছন্ন থাকায় চারদিকে কুয়াশাও দেখা যাচ্ছে।

সকালে সামুদ্রিক সতর্কতার এক বিজ্ঞপ্তিতে বলা হয়, নিম্নচাপটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৯০০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৭৭৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৭৩০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে।

নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় উত্তাল রয়েছে সাগর।

এদিকে নিম্নচাপের কারণে সাগর উত্তাল থাকায় সমুদ্র বন্দরগুলোতে তিন নম্বর সতর্কসংকেত এবং নদী বন্দরগুলোতে দুই নম্বর সতর্কসংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।

এ সময় বঙ্গোপসাগর এবং গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার সব ট্রলারকে গভীর সাগরে বিচরণ না করে দ্রুত সময়ে তীরে ফিরতে অনুরোধ করা হয়েছে।

টিএইচ

Link copied!