Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

গণতন্ত্র, সুশাসন প্রতিষ্ঠায় ভূমিকা পালন করে যাচ্ছে আমার সংবাদ

ড. বদিউল আলম মজুমদার

ড. বদিউল আলম মজুমদার

মার্চ ২, ২০২৩, ১১:৫৩ এএম


গণতন্ত্র, সুশাসন প্রতিষ্ঠায় ভূমিকা পালন করে যাচ্ছে আমার সংবাদ

দৈনিক আমার সংবাদ ১১ বছরে পদার্পণ উপলক্ষে এর সম্পাদক, সব সাংবাদিক ও কর্মকর্তা-কর্মচারীর প্রতি রইল আমার আন্তরিক শুভেচ্ছা।

একজন পাঠক হিসেবে আমার সংবাদের প্রতি অতীতের মতো ভবিষ্যতেও আমার শুভকামনা অব্যাহত থাকবে। আমাদের সংবিধানের ৩৯ অনুচ্ছেদে চিন্তা, বিবেক, বাক্ধসঢ়; ও ভাব প্রকাশ এবং গণমাধ্যমের স্বাধীনতার নিশ্চয়তা দেয়া হয়েছে। একইভাবে ‘সর্বজনীন মানবাধিকার সনদে’ও মতপ্রকাশের এবং গণমাধ্যমের স্বাধীনতার স্বীকৃতি রয়েছে। আইনে স্বাধীনতার স্বীকৃতি থাকলেও বাস্তবে অনেক দেশেই গণমাধ্যম এই স্বাধীনতা ভোগ করে না। আমাদের দেশও এর ব্যতিক্রম নয়।

এরকম একটি প্রেক্ষাপটেও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে আমার সংবাদ দেশে গণতন্ত্র, সুশাসন প্রতিষ্ঠা এবং উন্নয়ন ত্বরান্বিত করার ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে যাচ্ছে। আমি মনে করি, গণমাধ্যমের স্বাধীনতা, তাদের দায়িত্বশীলতা, নাগরিকের অধিকার এবং গণতান্ত্রিক শাসন একই সুতায় গাঁথা। 

বস্তুত গণমাধ্যমের স্বাধীনতা, নিরপেক্ষতা ও সাহসিকতা প্রদর্শনের ওপর গণতন্ত্রের কার্যকারিতা বহুলাংশে নির্ভর করে। বস্তুনিষ্ঠ ও পরিচ্ছন্ন গণমাধ্যম ছাড়া গণতান্ত্রিক শাসন কায়েম করা ও অব্যাহত রাখা যায় না।

আমার প্রত্যাশা, অতীতের মতো ভবিষ্যতেও সব ধরনের চাপ ও ভয়-ভীতি উপেক্ষা করে পত্রিকাটি সত্য, সুন্দর ও উন্নয়নের পক্ষে ভূমিকা পালন করে যাবে।

পরিচিতি: সম্পাদক, সুশাসনের জন্য নাগরিক (সুজন)

Link copied!