Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

বায়ুদূষণে ১২০ স্কোর নিয়ে ঢাকার অবস্থান ষষ্ঠ

মো. মাসুম বিল্লাহ

জুন ১৫, ২০২৩, ১১:১৩ এএম


বায়ুদূষণে ১২০ স্কোর নিয়ে ঢাকার অবস্থান ষষ্ঠ

বায়ুদূষণে বিশ্বের ১০০টি শহরের মধ্যে আজ বৃহস্পতিবার সকাল সোয়া ৯টার দিকে ঢাকার স্থান ষষ্ঠ। বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স—একিউআই) আজ এ সময় ঢাকার স্কোর ১২০। বাতাসের এ মান সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর।

একিউআই ইনডেক্সে ‘ভালো’ মানের বায়ুর ক্ষেত্রে স্কোর শূন্য থেকে ৫০।

একই সময় বিশ্বের বায়ুদূষণে দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে চীনের সাংহাই ও ইন্দোনেশিয়ার জাকার্তা। দুটি শহরেরই স্কোর ১৫৬। তৃতীয় ও চতুর্থ স্থানে আছে চীনের উহান ও কুয়েতের কুয়েত সিটি—স্কোর যথাক্রমে ১৩৪ ও ১৩২।

আইকিউএয়ার সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান। তারা দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে।

বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়, সতর্ক করে।

স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মধ্যম’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়।

১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। আর ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

ঢাকায় চলতি বছরের জানুয়ারিতে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বায়ুর মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারিতে মোট ৯ দিন রাজধানীর বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ।

এইচআর

Link copied!