Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

আজ বায়ুদূষণে ঢাকার অবস্থান নবম

মো. মাসুম বিল্লাহ

সেপ্টেম্বর ৪, ২০২৩, ১১:১৮ এএম


আজ বায়ুদূষণে ঢাকার অবস্থান নবম

বায়ুদূষণে বিশ্বের ১০৯টি শহরের মধ্যে আজ সোমবার সকাল পৌনে ৯টায় ঢাকার অবস্থান নবম। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ সময় ঢাকার স্কোর ১২৯। বাতাসের এই মান ‘সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ বলে বিবেচনা করা হয়।

রোববার এই সময়ে ঢাকার বায়ুর মান ছিল ‘মাঝারি’। আজ সকাল পৌনে নয়টায় দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় শীর্ষে ছিল মালয়েশিয়ার কুচিং। একিউআই সূচকে শহরটির স্কোর ছিল ১৭২। দ্বিতীয় স্থানে থাকা ইন্দোনেশিয়ার জাকার্তার স্কোর ১৫৯। তৃতীয় অবস্থানে কুয়েতের কুয়েত সিটি। শহরটির স্কোর ১৫৪।

আইকিউএয়ার সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান। তারা নিয়মিত দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে।

বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়, সতর্ক করে।

স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়।

স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

ঢাকায় গত জানুয়ারিতে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছে নগরবাসী।

২০১৯ সালের মার্চে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস—ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণকাজের ধুলা।

এইচআর

Link copied!