Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

‘শিক্ষাব্যবস্থা থেকে বাদ দিতে হবে সাংঘর্ষিক বিষয়’

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ৮, ২০২৪, ০৯:৩০ পিএম


‘শিক্ষাব্যবস্থা থেকে বাদ দিতে হবে সাংঘর্ষিক বিষয়’

দেশীয় সংস্কৃতি ও বৃহত্তর জনগোষ্ঠীর আকিদা-বিশ্বাসের আলোকে এদেশের শিক্ষাব্যবস্থাকে ঢেলে সাজানোর জোর দাবি জানিয়েছেন ‘ইসলামি গবেষণা ও উচ্চশিক্ষা অ্যাকাডেমি’ নামের একটি সংগঠন।

বৃহস্পতিবার বিকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে  ‘জাতিসত্তা বিকাশে শিক্ষাব্যবস্থার ভূমিকা’ শীর্ষক এক সেমিনার এমন মন্তব্য করেন বক্তারা।

সেমিনারে বক্তারা বলেন, দুর্নীতিমুক্ত ও উন্নত দেশ গড়তে ইসলামি মূল্যবোধ ও কর্মমুখী শিক্ষাব্যবস্থা প্রণয়ন করতে হবে। স্বাধীন ও টেকসই শিক্ষাব্যবস্থা প্রণয়ন সময়ের অনিবার্য দাবি।

এ সময় ইসলামী গবেষণা ও উচ্চশিক্ষা অ্যাকাডেমি কর্তৃক আয়োজিত ‘জাতিসত্তা বিকাশে শিক্ষাব্যবস্থার ভূমিকা’ শীর্ষক এ সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন ড. আ.ছ.ম. তরীকুল ইসলাম। এতে তিনি বাংলাদেশের শিক্ষাব্যবস্থার সংক্ষিপ্ত বিশ্লেষণ, সমস্যাবলি ও অসঙ্গতি তুলে ধরেন।

সেমিনারে সভাপতিত্ব করেন অধ্যাপক ড. কোরবান আলীর এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি মুহাম্মদ আব্দুর রউফ।

এ সময় প্রধান অতিথি তার বক্তব্যে ইসলামী শিক্ষার ইতিহাস, ঐতিহ্য ও প্রয়োজনীয়তা তুলে ধরেন।

এছাড়াও অতিথি ও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- আলমগীর মহিউদ্দিন, অধ্যক্ষ যাইনুল আবেদীন, ড. খলিলুর রহমান মাদানী, ড. সামিউল হক ফারুকী, ড. জাকির হোসেন সেলিম, অধ্যক্ষ মোশাররফ হোসাইন, ড. হাবিবুর রহমান, অধ্যক্ষ শহীদুল্লাহ, ড. কামরুল হাসান, ড. আবুল কালাম আজাদ বাশার, ব্যারিস্টার ফুয়াদ, অ্যাডভোকেট আশরাফুল হক, মুহাদ্দিস মাহমুদুল হাসান, কাজী জালাল উদ্দিন, মাওলানা লুৎফর রহমান প্রমুখ।

ইএইচ

Link copied!