Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

পরিবহন ধর্মঘট

বাস বন্ধে ইজিবাইকে অতিরিক্ত ভাড়া আদায়

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

অক্টোবর ২৯, ২০২২, ০২:২০ পিএম


বাস বন্ধে ইজিবাইকে অতিরিক্ত ভাড়া আদায়

রংপুর পরিবহন মালিক সমিতির ডাকা দুই দিনের পরিবহন ধর্মঘটে বন্ধ রয়েছে বাস চলাচল। এতে দুর্ভোগে পড়েছেন রংপুরগামী বাস যাত্রীরা। এদিকে যাত্রীদের অভিযোগ, বাস চলাচল বন্ধ থাকায় ইজিবাইকের চালকেরা হাতিয়ে নিচ্ছেন বাড়তি টাকা।

শনিবার (২৯ অক্টোবর) সকালে সৈয়দপুর কেন্দ্রীয় বাস টার্মিনালে গিয়ে দেখা যায়, বাস ধর্মঘটের সুযোগ কাজে লাগিয়ে ইজিবাইকচালকেরা বাড়তি ভাড়া নিচ্ছেন। রংপুর ও দিনাজপুরে যেতে যাত্রীপ্রতি ভাড়া ১৫০ থেকে ১৭০ টাকা এবং ঠাকুরগাঁওয়ে ২০০ থেকে ২২০ টাকা আদায় করছেন।

বাস চলাচল বন্ধ থাকায় ইজিবাইকে অসুস্থ স্ত্রী মাজেদা বেগমকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিচ্ছেন সৈয়দপুর উপজেলার বোতলাগাড়ী ইউনিয়নের উত্তর সোনাখুলী গ্রামের মজিবর রহমান। 
তিনি বলেন, বাসে রংপুর যেতে জনপ্রতি ভাড়া লাগত ৯০ টাকা। ধর্মঘটের কারণে ইজিবাইক ভাড়া করতে হয়েছে ৯০০ টাকায়।

তারাগঞ্জ থেকে ব্যাটারিচালিত ভ্যান নিয়ে সৈয়দপুরে এসেছেন পাইকারি কাঁচামালের ব্যবসায়ী আলাল হোসেন। তিনি বলেন, আজ সৈয়দপুর-তারাগঞ্জে যাওয়া-আসা বাবদ ভাড়া দিতে হয়েছে ৪০০ টাকা। অন্যদিন ১০০ টাকা দিয়ে মালামাল আনা-নেওয়া করি।

এর কারণ হিসেবে ব্যবসায়ী আলাল বলেন, ভ্যানচালকেরা আজ রংপুরের যাত্রী নিয়ে ব্যস্ত। তারাগঞ্জ থেকে প্রতিজন যাত্রীকে ১০০ টাকা ভাড়ায় রংপুরে পৌঁছে দেওয়ার সুযোগ হাতছাড়া করতে তাঁরা নারাজ।

ইজিবাইকচালক আরমান হোসেন জানান, বিপুলসংখ্যক ইজিবাইক, রিকশাভ্যান বিএনপির নেতা-কর্মীরা ভাড়া করে সমাবেশে গেছেন। এতে শহরে তিন চাকার বাহনের সংকট দেখা দিয়েছে। আর এই সুযোগ কাজে লাগিয়ে এবং যাত্রীর চাপে ভাড়া বেশি নেওয়া হচ্ছে।

তিনি বলেন, ‘রংপুরে নেতা-কর্মীদের পৌঁছে দিয়ে অন্য যাত্রী নিয়ে সৈয়দপুরে এসেছি। ফের রংপুরের ভাড়ার জন্য বসে আছি। ধর্মঘটের কারণে বাস, ট্রাক না থাকায় বিকল্প যানবাহনে চলছেন যাত্রীরা।’

নীলফামারী বাস, মিনিবাস মালিক সমিতির সভাপতি শাহনেওয়াজ শানু বলেন, রংপুর পরিবহন মালিক সমিতির ডাকে এই ধর্মঘট চলছে। তবে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে নয়, মহাসড়কে ইঞ্জিনচালিত অবৈধ যানবাহন নসিমন, করিমন ও থ্রি-হুইলার চলাচলের প্রতিবাদে এই ধর্মঘট।

কেএস 

Link copied!