Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

একসঙ্গে এইচএসসি পরীক্ষা দিচ্ছেন মা-মেয়ে

আল-আমিন, নীলফামারী

আল-আমিন, নীলফামারী

নভেম্বর ৬, ২০২২, ০৬:২৬ পিএম


একসঙ্গে এইচএসসি পরীক্ষা দিচ্ছেন মা-মেয়ে

নীলফামারীর ডিমলায় মেয়ের সাথে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়া মা মারুফা আকতার এবার মেয়ের সাথে এইচএসসি পরীক্ষা দিচ্ছে। মেয়ে শাহী সিদ্দিকা বিজ্ঞান বিভাগ থেকে আর মা মারুফা আকতার একই কলেজের বিএম শাখা থেকে। তারা দুজনেই উপজেলার শেখ ফজিলাতুন্নেসা মুজিব সরকারি মহাবিদ্যালয়ের শিক্ষার্থী।

মারুফা আকতারের বাবার বাড়ি উপজেলার নাউতারা গ্রামে। বিয়ে হয় একই উপজেলার খালিশা চাপানি ইউনিয়নের পুন্যাঝার গ্রামের সাইদুল ইসলামের সাথে। স্বামী পেশায় একজন মাছ ব্যবসায়ী। ওই দম্পত্তির চার ছেলে মেয়ে। এরমধ্যে দুই ছেলে দুই মেয়ের মধ্যে শাহী সিদ্দিকা বড়। দ্বিতীয় ছেলে দশম শ্রেণী, তৃতীয় ছেলে অষ্টম শ্রেণী ও ছোট মেয়ে পঞ্চম শ্রেণিতে পড়াশোনা করেন।

পারিবারিক সূত্রে জানা যায়, ২০০৩ সালে দশম শ্রেণীতে লেখাপড়া শেখার অদম্য ইচ্ছেটা বুকের মধ্যে চাপা রেখে মারুফাকে বিয়ের পিঁড়িতে বসতে হয়। বিয়ের পর সংসার চালাতে ব্যস্ত। এতে তার পড়াশোনা বন্ধ হয়ে যায়।

তিনি বলেন, চার ছেলেমেয়েকে মানুষ করতে ১৫টি বছর চলে যায়। কিন্তু এরপরেও মারুফা দেখিয়ে দিয়েছেন মানুষের ইচ্ছে থাকলে কিনা করতে পারে।

রোববার (৬ নভেম্বর) তিনি এবার নিজের মেয়ের সঙ্গেই এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে মারুফা দীর্ঘ সাহস করে বলেন, খোদার রহমতে এইচএসসি পরীক্ষার ফলাফলও আশা করি ভালই হবে। আপনারা সবাই আমার ও আমার জন্য দোয়া করবেন।

এর আগে ২০২০ সালের এসএসসি পরীক্ষায় একসাথে অংশ নিয়ে মেয়ের চেয়ে ভালো ফলাফল করেন মা। মা পেয়েছিলেন জিপিএ ৪ দশমিক ৬০ এবং মেয়ে পেয়েছিল  জিপিএ ৩।

এক প্রশ্নের জবাবে মারুফা আক্তার জানান, ২০০৩ সালে এসএসসি পরীক্ষার্থী ছিলাম। কিন্তু পরীক্ষার আগেই বিয়ে হয়ে যায়। বিয়ের পর চার ছেলেমেয়েকে মানুষ করতে গিয়ে নিজের পড়ার কথা ভাবার সময়ই হয়নি। পরে নিজের ইচ্ছা স্বামী ও সন্তানদের অনুপ্রেরণায় নবম শ্রেণি থেকে শুরু করতে হলো। ভর্তি হই ছোটখাতা ফাজিল মাদ্রাসায়। সেবার মেয়েও নবম শ্রেণির শিক্ষার্থী ছিল। এরপর ২০২০ সালে মেয়ের সাথে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করি।

তিনি আরো বলেন, সমাজের আর দশটা মানুষের মতো আমিও একজন শিক্ষিত মানুষ হিসেবে পরিচয় দিতে পারি। এ জন্য কষ্ট করে পড়াশোনাটা আবার শুরু করেছি। ইচ্ছে আছে এইচএসসি পাশ করে দেশের ভালো কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার।

মারুফা আক্তারের স্বামী সাইদুল ইসলাম গর্ব করে বলেন, গ্রামের আর দশটা শিক্ষিত মানুষের আমি তার ইচ্ছেটার মর্যাদা দিয়েছি। পরিবারে সমস্যা থাকেলেও সে যতদূর পড়াশোনা চালিয়ে যেতে পারে, আমি তাকে সাহস ও সহযোগিতা করবো।

জানতে চাইলে ডিমলা উপজেলার শেখ ফজিলাতুন্নেসা মুজিব সরকারি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ হাফিজুর রহমান বলেন,‘বিষয়টি একটি দৃষ্টান্ত স্থাপনের মতো। মানুষের ইচ্ছাশক্তি থাকলে লেখাপড়ায় বয়স (৩৫ বছর) কোন বাধা নয়। মারুফা আকতারের এমন উদ্যোগ অনেককে অনুপ্রাণিত করবে। আমরা ওই মা-মেয়ের দীর্ঘায়ু ও সাফল্য কামনা করি।’

কেএস 

Link copied!