Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

কদর নেই বাঁশের তৈরি গৃহস্থালি শিল্প কর্মের, অন্য পেশায় ঝুঁকছে কারিগররা

সাদুল্লাপুর প্রতিনিধি

সাদুল্লাপুর প্রতিনিধি

ডিসেম্বর ৩, ২০২২, ০১:১৯ পিএম


কদর নেই বাঁশের তৈরি গৃহস্থালি শিল্প কর্মের, অন্য পেশায় ঝুঁকছে কারিগররা

কদর নেই বাঁশের তৈরি গৃহস্থালি শিল্প কর্মের। ভরা মৌসুমেও তৈরী পণ্য বিক্রি না হওয়ায় হতাশায় ভুগছে তারা। প্লাস্টিক, এলুমিনিয়ামের জিনিস বাজার দখল করায়, সংসার চালাতে অন্য পেশায় ঝুঁকছে এ পেশায় সংশ্লিষ্টরা।

বছরের দু‍‍`বার ধান কাটা মারারীর সময় কিছু ব্যক্তি কয়েক দিনের জন্য বাঁশ দিয়ে গৃহস্হালি কাজের জন্য প্রয়োজনীয়  কুলা, চালুন, খোঁচা, ধামা (ঢাকি) তৈরী করে গ্রামে গ্রামে ও হাটে বাজারে বিক্রি করে।বেত দুর্লভ বাঁশের দাম বেশী। জাত পেশা ধরে রাখতেই লাভ কম হলেও তৈরি করছে তারা।

গাইবান্ধার সাদুল্লাপুরের ধাপেরহাটের পালানপাড়া গ্রামের বাঁশ ও বেত শিল্পী  রামানন্ত তরনী দাসের পুত্র শ্রী হসনন্ত তরনী দাস বলেন, আমাদের পাড়ায় ৫০ টির বেশী পরিবার এ পেশার সাথে জড়িত আছে। এছাড়া  বাঁশ, বেত, শিল্পের সাথে জড়িত একাধিক শিল্পীরা  জানা যায় যে,বাপ দাদার পেশা কেমনে ছাড়ি লাভ কম হলেও মৌসুম ভিত্তিক চাহিদা থাকায় গৃহস্থালি কিছু জিনিস তৈরি করি।আগে বাসা বাড়িতে সৌখিন আসবাস পত্র হিসাবে চেয়ার, টেবিল, শোকেজ, মোড়া, আলনা, বাশঁ ও বেত দিয়ে তৈরি হতো। কত কয়েক বছরে ধরে তার স্হলে সেখানে বাজার দখল করেছে প্লাস্টিকের তৈরী পণ্য।

বাংলাদেশে এক সময়ে জনপ্রিয়, কদর ছিলো বাঁশ বেতের তৈরি গৃহস্থালি শিল্প কর্মের কালের বিবর্তনে হারিয়ে যেতে বসেছে এ শিল্প।পারিবারিক অর্থনৈতিক চাহিদা মেটাতে না পেয়ে বিভিন্ন পেশায় ঝুঁকছে এ শিল্পের সাথে সংশ্লিষ্টরা। তাই রুগ্ন এই কুঠির শিল্পকে বাঁচাতে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা একান্ত ভাবে  আশা করে সচেতন মহল।

রুগ্ন শিল্পকে বাঁচাতে এ শিল্পের সাথে জড়িতদের পাশে কোন সরকারী বেসরকারি প্রতিষ্ঠান এগিয়ে আসেনি এমনটাই জানান এ শিল্পের সাথে সংশ্লিষ্টরা।

কেএস 

Link copied!