Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

৪২ বছর ধরে অবহেলিত ঠাকুরগাঁও বিমানবন্দর

ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি

ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি

ডিসেম্বর ২৮, ২০২২, ০৩:২৮ পিএম


৪২ বছর ধরে অবহেলিত ঠাকুরগাঁও বিমানবন্দর

৪২ বছর ধরে বন্ধ ঠাকুরগাঁও বিমানবন্দর। দীর্ঘদিন অব্যবহৃত থাকায় নষ্ট হচ্ছে বিমানবন্দরের রানওয়ে, ভবনসহ সব সরঞ্জাম। স্থানীয়দের অভিযোগ, বিষয়টি নিয়ে বারবার প্রশাসন ও জনপ্রতিনিধিরা আশ্বাস দিলেও এখনো চালু হয়নি। জেলায় শিল্পকারখানা নির্মাণের জন্য বিমানবন্দরটি চালু জরুরি বলে জানান ব্যবসায়ীরা।

দেখলে মনে হবে ফসলে মাঠে প্রশস্ত সড়ক। এটি ঠাকুরগাঁও বিমানবন্দরের রানওয়ে। ৪২ বছর ধরে বন্ধ থাকায় বিমানবন্দরের জমিতে তৈরি হয়েছে ফসলের মাঠ।

স্থানীয়দের অভিযোগ, পরিত্যক্ত হওয়ায় বিমানবন্দরের ভবন, রানওয়েসহ সব সরঞ্জাম নষ্ট হচ্ছে। এটি চালু করার জন্য বারবার প্রশাসন ও জনপ্রতিনিধিরা আশ্বাস দিলেও কাজ হয়নি। বিমানবন্দরটি চালু হলে যাত্রীসেবার পাশাপাশি ঠাকুরগাঁওয়ে বাণিজ্যিক প্রসার ঘটবে বলে জানান ব্যবসায়ীরা।

ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু তাহের মো. সামসুজ্জামান বলেন, এ বিষয়টি নিয়ে উচ্চপর্যায়ে আলোচনা হচ্ছে।

১৯৪০ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্রিটিশ সরকার সাড়ে ৫০০ একর জমির ওপর বিমানবন্দরটি নির্মাণ করে। পাকিস্তান সরকার বিমানবন্দরের জমি আর্মি স্টেট হিসেবে ঘোষণা দিলে ১১১ একর জমি বুঝে পায় সিভিল অ্যাভিয়েশন। ওই অংশে বন্দরের ভবন ও রানওয়ে অবস্থিত। পরবর্তীতে ১৯৭৭ সাল পর্যন্ত রাজধানী ঢাকার সঙ্গে বিমান যোগাযোগ থাকলেও ১৯৮০ সালে তা পুরোপুরি বন্ধ হয়ে যায়।

এসএম

Link copied!