Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

জোরপূর্বক ফসলি জমির মাটি কেটে আঞ্চলিক সড়ক উন্নয়ন

সাভার প্রতিনিধি

সাভার প্রতিনিধি

জানুয়ারি ১৩, ২০২৩, ০৩:৫৫ পিএম


জোরপূর্বক ফসলি জমির মাটি কেটে আঞ্চলিক সড়ক উন্নয়ন

সাভারের আশুলিয়ায় একটি নির্মাণাধীন আঞ্চলিক রাস্তার কাজে বিভিন্ন কৃষিজমির ফসলসহ মাটি জোরপূর্বক কেটে রাস্তায় দেওয়ার অভিযোগ উঠেছে ঠিকাদারের বিরুদ্ধে। কৃষিজমি থেকে মাটিকাটা নিয়ে ক্ষতিগ্রস্ত কৃষকরা সাংবাদিকদের সঙ্গে কথা বলায় তাদেরকে অকথ্য ভাষায় গালিগালাজ করেন ঠিকাদারের লোকজন। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন কৃষকরা।

এলাকাবাসী জানায়, সম্প্রতি আশুলিয়ার পাথালিয়া ইউনিয়নের সিন্দুরিয়া এলাকায় প্রায় এক কিলোমিটার পাকা রাস্তার কাজ পান কুরগাঁও এলাকার এম এস এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী শামীম। সরকারি নিয়ম অনুযায়ী ওই ঠিকাদার টাকা দিয়ে মাটি অন্যস্থান থেকে কিনে এনে রাস্তার দু’পাশে দেওয়ার কথা।

তবে নিয়ম না মেনে ওই রাস্তার দু’পাশের ধান, সরিষা ও পেঁয়াজ ক্ষেতসহ বিভিন্ন ফসলি জমির মাটি ভেকু দিয়ে কেটে রাস্তার দু’পাশে দিচ্ছেন তিনি। এতে করে রাস্তাটির দু’পাশের কৃষকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। ফসলসহ মাটি কাটায় স্থানীয় কৃষকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

নিয়ম নীতির তোয়াক্কা না করে অন্যজনের ফসলিজমি থেকে মাটি কেটে রাস্তায় দেওয়ায় ওই ঠিকাদারের শাস্তি দাবি করেছেন স্থানীয় কৃষকরা। 

সাভারের সংসদ সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাক্তার এনামুর রহমানের উন্নয়ন তহবিলের ৮৩ লাখ টাকা ব্যয়ে কাজটি পান আশুলিয়ার কুরগাঁও এলাকার ঠিকাদার শামীম।

সরেজমিনে ওই রাস্তার দু’পাশে গিয়ে দেখা যায়, রাস্তাটির দু’পাশের ফসলসহ জমির মাটি কেটে ঠিকাদারের লোকজন ভেকু দিয়ে রাস্তায় দিচ্ছে। এতে করে ফসলি জমিতে ব্যাপক গর্ত হচ্ছে।

এ বিষয়ে স্থানীয় কৃষকরা ক্ষতিপূরণ দাবি করলে তাদেরকে অকথ্য ভাষায় গালিগালাজ করেন ওই ঠিকাদারের লোকজন।

এ বিষয়ে এম এস এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী শামীম বলেন, বিভিন্ন জমির মালিকদের কাছে বলেই মাটি কেটে রাস্তায় দেওয়া হচ্ছে। এতে কোন সমস্যা নেই। তবে সরকারতো আপনাকে টাকা দিয়েছে মাটি কিনে এনে রাস্তায় দেওয়ার জন্য এমন প্রশ্নের কোনো জবাব দেন নি  তিনি।

কৃষকের জমি থেকে মাটি কেটে রাস্তায় দেওয়া হচ্ছে এমন প্রশ্নের জবাবে স্থানীয় পাথালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পারভেজ দেওয়ানে সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ওই ঠিকাদারের সঙ্গে কথা বলার পরামর্শ দেন।
এবিষয়ে সাভার উপজেলা প্রকৌশলী তরুণ কুমার বৈদ্য বলেন, অভিযোগ পেলে ওই কন্টাকটারের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।
এ বিষয়ে স্থানীয় সংসদ সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাক্তার এনামুর রহমান বলেন, রাস্তার কাজে কেউ অনিয়ম করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

এআরএস

Link copied!