Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

ধামইরহাটে কৃষকের ধানের চারাগাছ পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি

জানুয়ারি ২১, ২০২৩, ০৪:২৬ পিএম


ধামইরহাটে কৃষকের ধানের চারাগাছ পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা

নওগাঁর ধামইরহাটে কৃষকের ২০ একর জমির বোরো ধান চাষের চারাগাছে ক্ষতিকারক আগাছানাশক স্প্রে করে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। ঘটনাটি ঘটেছে উপজেলার ধামইরহাট ইউনিয়নের মইশড় গ্রামের শালবনের পূর্ব মাঠে। এ বিষয়ে ভুক্তভোগী কৃষক মো. মাসুদ হাসান অপরাধীদের সুষ্ঠু বিচার চেয়ে থানায় সাধারণ ডায়েরী দায়ের করার প্রস্তুতি নিয়েছেন।

কৃষক মো. মাসুদ হাসান জানান, উপজেলার মইশড়-আলতাদিঘী সড়কের মইশড় এলাকার শালবনের পুর্ব পার্শে বোরো ধান চাষের জন্য তিনি ১৫ কাটা জমিতে ৫ মণ বীজ বোরো বীজতলার জন্য বীজ বপন করে থাকেন। কাটারীভোগ ও জিরাশাইল জাতের ধানের চারাগাছগুলো বেশ লকলকে ও তরতাজা হয়ে ওঠেছিল। গত বুধবার সকালে তিনি মাঠে গিয়ে দেখেন বীজতলার চারাগাছগুলো সোনালী বর্ণ ধারণ করে মরে যেতে বসেছে। কৃষি বিভাগের পরামর্শ মোতাবেক জমিতে পানি সেচ দিয়ে চারাগাছগুলো ধুয়ে দেয়া হয়েছে। শক্তিশালী ক্ষতিকর আগাছানাশক স্প্রে করার কারণে চারাগাছগুলো বাঁচানো সম্ভব হচ্ছে না। ৫মণ ধানের চারা দিয়ে প্রায় ২০ একর জমিতে বোরো ধানের চারা রোপন করা যেতো। এখন ধানের চারা কিনে তাকে ধান চাষ করতে হবে। এতে প্রায় ৬০-৭০ হাজার টাকা তার ক্ষতি হয়েছে। এব্যাপারে থানায় একটি সাধারণ ডায়েরী দায়েরের প্রস্তুতি নেয়া হয়েছে।

ধামইরহাট উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. তৌফিক আল জুবায়ের বলেন, বিষয়টি নিঃসন্দেহে দুঃখজনক ও নিন্দনীয় ঘটনা। ওই কৃষককে পানি দিয়ে চারাগাছগুলো ধুয়ে দেয়ার পরামর্শ প্রদান করা হয়েছে। খাদ্য শুধু মানুষ খায় না পশু পাখি ও অন্যান্য জীবজন্তু খায়। মানুষের খাদ্য বিনষ্টকারীদের শাস্তির আওতায় আনতে হবে।

কেএস

Link copied!