Amar Sangbad
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪,

৩২তম এশিয়া প্যাসিফিক ও স্কাউট জাম্বুরির আনুষ্ঠানিক উদ্বোধন

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি

জানুয়ারি ২২, ২০২৩, ১০:৩৯ এএম


৩২তম এশিয়া প্যাসিফিক ও স্কাউট জাম্বুরির আনুষ্ঠানিক উদ্বোধন

গাজীপুরের কালিয়াকৈরের মৌচাকে গত ১৯ জানুয়ারি থেকে ৩২তম এশিয়া প্যাসিফিক রিজিওনাল ও একাদশ জাতীয় স্কাউট জাম্বুরি-২০২৩ শুরু হয়েছে। ‘সাবাস শক্তির ফোয়ারা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ১৯ জানুয়ারি শুরু হওয়া ৯ দিনব্যাপী এ জাম্বুরী গতকাল শনিবার (২১ জানুয়ারি) সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রী, শিক্ষা মন্ত্রণালয়, ডা. দীপু মনি (এমপি)।

এ উপলক্ষে সন্ধ্যায় বাংলাদেশ স্কাউটসের জাতীয় প্রশিক্ষণ কেন্দ্র মৌচাকে বঙ্গবন্ধু মূল এরিনায় জাম্বুরীর জমকালো আয়োজনের মধ্য দিয়ে উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনকে ঘিরে বঙ্গবন্ধু মূল এরিনার চারদিকে করা হয়েছে নিচ্ছিদ্র ও কয়েক স্তরের নিরাপত্তার ব্যবস্থা।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটসের সভাপতি মোঃ আবুল কালাম আজাদ, প্রধান জাতীয় কমিশনার ড. মোঃ মোজাম্মেল হক খান, জাতীয় কমিশনার (জনসংযোগ ও মার্কেটিং) এম এম ফজলুল হক আরিফ, স্কাউটস এর উর্ধ্বতন কর্মকর্তা, সরকারি বেসরকারি দফতরের বিভিন্ন কর্মকর্তাগণ অংশগ্রহণকারী স্কাউটরা উপস্থিত ছিলেন।

সারাদেশের সাড়ে ৯শত টি স্কাউট ইউনিটের প্রায় ৮ সহস্রাধিক স্কাউট, স্কাউটার, কর্মকর্তা, আইএসটি রোভার সদস্য, ইউনিট লিডার, কর্মকর্তা এবং বিভিন্ন দেশ হতে আগত স্কাউটারসহ ১১ হাজার জন এই ক্যাম্পে অংশগ্রহণ করেছেন। পুরো স্কাউট জাম্বুরিকে মোট ৪ টি ভিলেজে ভাগ করা হয়েছে এবং প্রতিটি ভিলেজে দুটি করে মোট ৮ টি সাব ক্যাম্পে বিভক্ত করা হয়েছে।

নয় দিন ব্যাপী এ ক্যাম্পে স্কাউটদের জন্য থাকছে তাঁবুকলা, হাইকিংনাইট হাইকিং ও ইয়ুথ ভয়েজ, নেইবারহুড,ক্যাম্প ফায়ার, খেলাধূলা ও মেধা যাচাইসহ মোট ২০ টি চ্যালেঞ্জ। এসব চ্যালেঞ্জে অংশগ্রহণ করে স্কাউটরা তাদের মেধা, শারীরিক, মানসিক, বুদ্ধিবৃত্তিক, আধ্যাত্মিক বিকাশ ঘটাতে সক্ষম হবে। গত ১৯ থেকে আগামি ২৭ জানুয়ারি পর্যন্ত প্রায় ১৮১ একর জায়গায় ওই ক্যাম্পে বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে আগত স্কাউট সদস্যরা অংশগ্রহণ করেছেন। এতে দেশী বিদেশিদের সংমিশ্রণে আদান-প্রদান হবে বিশ্ব ভাতৃত্ব বোধ এবং একে অপরের কাছে নিজস্ব দেশীয় সংস্কৃতি ও কৃষ্টি কালচার তুলে ধরেন। যা আমাদের দেশের জন্য ঐতিহাসিক স্কাউট জাম্বুরি হিসেবে পরিচিতি লাভ করবে এবং অংশগ্রহণ কারীদের বাস্তবিক জীবনে ইতিবাচক ভূমিকা পালন করবে।

কেএস 

Link copied!