Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

নওগাঁয় আলুর বাম্পার ফলন, দামে খুশি কৃষক

নওগাঁ প্রতিনিধি

নওগাঁ প্রতিনিধি

ফেব্রুয়ারি ৪, ২০২৩, ০৫:২৪ পিএম


নওগাঁয় আলুর বাম্পার ফলন, দামে খুশি কৃষক

গত বছরের তুলনায় এবার আলুর ফলন ও দাম বেশী পাওয়ায় কৃষকের চখে-মূখে হাসির ঝিলিক লক্ষ্য করা গেছে। নওগাঁর মাঠে মাঠে আগাম জাতের আলু উত্তোলন করছেন কৃষকরা। অনুকূল আবওহায়া আর সময়মত সার ও বীজ পাওয়ার কারণে এবার বাম্পার ফলনও হয়েছে। বাজারে আলুর দামও বেশী। 

আলু চাষিরা জানান, এখন যারা আলু তুলছেন তা বিক্রি করে লাভের মুখই দেখছেন। চাষাবাদ, সার, বীজ, সেচ ও শ্রমসহ সব খরচ বাদ দিয়ে ভালই লাভ টিকছে। এক সপ্তাহের ব্যবধানে আলুর দাম প্রতি মণে (৪০ কেজি) ১০০ থেকে দেড়শ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। এভাবে বৃদ্ধি পেলে আগামী সপ্তাহে যারা আলু তুলবেন তারা ফলনের সাথে মোটা অংকের লাভের মুখ দেখবেন।

নিয়ামতপুর উপজেলার ছাতমা, গুজিশহর ও মান্দা উপজেলার আয়ুর পাড়া মাঠসহ বিভিন্ন এলাকায় চাষীরা মহিলা শ্রমিক নিয়ে আগাম জাতের আলু তুলতে ব্যস্ত সময় পার করছেন। এসব মাঠে মিউজিকা, গ্যানোলা, ক্যারেজ, ডায়মন্ড, রোমানা, পাকরি ও স্ট্রিক জাতের আলু তুলতে শুরু করেছেন।

গত শুক্রবার সকালে মান্দা উপজেলার চৌবাড়িয়া হাটে আলু বিক্রি করতে আসা চাষিরা জানান, বাজারে প্রতি মণ ক্যারেজ আলু ৭২০ থেকে ৭৩০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। আর লাল স্ট্রিক আলু ৬৫০ থেকে ৬৭০ টাকা মণ। আলুর দাম দিনদিন বেড়ে যাওয়ায় কৃষকরা খুশি। এভাবে চলতে থাকলে চাষিরা এবার লাভের মুখ দেখবেন।

৫০ শতক জমিতে আগাম জাতের মিউজিকা আলু চাষ করেছেন নিয়ামতপুর  উপজেলার ছাতমা গ্রামের আলুচাষি জাহাঙ্গীর হোসেন। তিনি বলেন, রোপণের ৬০ দিন বয়সে আমি আলু তুলেছি। জমিতে ফলন হয়েছে ৯০ মণ। ফসলের উৎপাদন খরচ হয়েছে ৪৯ হাজার টাকা।

৭২০ টাকা মণ দরে আলু বিক্রি করেছি ৬৫ হাজার টাকায়। তাতে লাভ হয়েছে প্রায় ১৬ হাজার টাকা। মাঠে আরও আলু আছে। দশ-পনের দিন পরে সেগুলোও তুলতে হবে। পাশাপাশি গত কয়েক বছরের লোকশান কিছুটা হলেও পুষিয়ে ওঠবে। এবার আলুর দাম যদি এ রকম থাকে তাহলে মোটামুটি লাভের মূখ দেখা যাবে।

উপজেলার আইওর পাড়ার  কৃষক নজরুল বলেন, আলু রোপণ থেকে শুরু করে নিড়ানি, বাঁধানো, বহনসহ যাবতীয় কাজ করেছি আমিসহ পরিবারের লোকজন। বাহিরের শ্রমিককে নিতে হয়নি। তাই অন্যের থেকে বিঘাপ্রতি ৩ থেকে ৪ হাজার টাকা খরচ কম হয়েছে। দুই বিঘা জমির আলু তুলেছি। আলু বিক্রি করে এবার ভালই লাগছে। ফলন হয়েছে ১৩০ মণ। ৬৬০ টাকা মণ দরে বিক্রি করে প্রায় ২১ হাজার টাকা লাভ হয়েছে।

গুজিশহর পাইকার সাইফুল ইসলাম বলেন, বাজারে এখন আগাম জাতের আলু উঠতে শুরু করেছে। এসব আলু রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন বড়বড় শহরের মোকামে সরবরাহ করা হচ্ছে। কাঁচা মালের মূল্য সঠিকভাবে বলা যায় না। তবে গত সপ্তাহ থেকে মোকাগুলোতে আলুর চাহিদা বেড়ে যাওয়ায় দাম প্রতি মণে এক থেকে দেড়শ টাকা বেড়েছে। আমদানীর উপর দাম ওঠা-নামার বিষয় নির্ভর করবে।

নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, জেলায় ২০ হাজার ৮৯০ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। হেক্টরপ্রতি আলু ১৮ দশমিক ৬৫ মেট্রিক টন উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। সে হিসাবে এ বছর জেলায় মোট তিন লাখ ৮০ হাজার ৯৪৭ মেট্রিকটন আলু উৎপাদনের প্রত্যাশা করছে কৃষি বিভাগ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ( আবু হোসেন বলেন, বাজারে রোমানা পাকরি ও দেশী পাকরি (লাল) আলু ১১৫০ থেকে ১২০০ টাকা মণ দরে বিক্রি হচ্ছে। এই আলু এক সপ্তাহ পূর্বে ১০৫০ থেকে ১০৮০ টাকা মণ ছিল।

আর মিউজিকা আলু বিক্রি হচ্ছে ৭২০ থেকে ৭৩০ টাকা মণ। এই আলু গত সপ্তাহে ছিল ৬৫০ থেকে ৬৭০ টাকা মণ। সব খরচ বাদ দিয়ে এবার চাষিরা লাভের মূখ দেখছেন। কারন বাহিরের অনেক দেশই বাংলাদেশের আলু নেওয়ার জন্য ব্যবসায়ীদের সাথে যোগাযোগ করছেন। সবকিছু মিলে দেশে-বিদেশে এবার আলুর চাহিদা রয়েছে। এবার আলুর দাম কমার কম হওয়ায় কোনো সম্ভাবনা নেই।

কেএস 

Link copied!