Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

‘লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে মডেল হাসপাতালে রুপান্তরিত করা হবে’

লামা (বান্দরবান) প্রতিনিধি

লামা (বান্দরবান) প্রতিনিধি

ফেব্রুয়ারি ৯, ২০২৩, ০৭:৩৯ পিএম


‘লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে মডেল হাসপাতালে রুপান্তরিত করা হবে’

বান্দরবানের লামায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার বলেছেন, অনেক সীমাবদ্ধতা সত্ত্বেও লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সুন্দর স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছে। ডাক্তার, নার্স, মেডিকেল টেকনোলজিস্ট, ঔষধ, যন্ত্রপাতি সংকট নিরসন ও এ্যাম্বুলেন্স সচল করতে প্রয়োজনীয় সহায়তা করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। রোগীদের সর্বোচ্চ ভালো স্বাস্থ্য সেবা দিতে সিভিল সার্জন পার্বত্য জেলা বান্দরবানের সাত উপজেলার ডাক্তারদের আন্তরিকতার সাথে দায়িত্ব পালনে নির্দেশ প্রদান করেন। 

জনবহুল ও গুরুত্বপূর্ণ বিবেচনায় বান্দরবান সিভিল সার্জনের সুপারিশে লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে মডেল হাসপাতালে রুপান্তরিত করার প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) সকালে লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শনে এসে ডাক্তারদের সাথে মত বিনিময় কালে এইসব কথা বলেন স্বাস্থ্য সচিব। এসময় স্বাস্থ্য সেবা বিভাগের উপ-সচিব মোঃ রফিকুল ইসলাম সেলিম, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. সাখাওয়াত উল্লাহ, বান্দরবান সিভিল সার্জন ডা. নিহার রঞ্জন নন্দি, লামা উপজেলা নির্বাহী অফিসার মোঃ মোস্তফা জাবেদ কায়সার, লামা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ মঈনুদ্দীন মোর্শেদ সহ বান্দরবানের সাত উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা উপস্থিত ছিলেন। 

স্বাস্থ্য সচিব ড.মু.আনোয়ার হোসেন হাওলাদার বলেন, গাজীপুরের কাপাসিয়া উপজেলায় মাতৃমৃত্যু শূন্যে নেমে এসেছে। সেখানের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা দৈনিক বেতনের এক টাকা দিয়ে ফান্ড সৃষ্টি করে ২০১৭ সালের ৪ ডিসেম্বর থেকে মাতৃ মৃত্যু মুক্ত কাপাসিয়া গড়ার কার্যক্রম শুরু করেন। আজ মাতৃমৃত্যু কমাতে কাপাসিয়া মডেলকে আদর্শ ধরে ১০০টি উপজেলায় তা বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে সরকার। বিশ্বে গুরুত্ব পাচ্ছে এই মডেল। জনসংখ্যা ও প্রজননস্বাস্থ্য বিষয়ে সর্বোত্তম অনুশীলন হিসেবে এই মডেল জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) মাধ্যমে বিশ্বের ২৭টি দেশে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে। 

লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কে মাতৃমৃত্যু কমাতে হলে আন্তরিকতার সহিত কাজ করতে অনুরোধ করেন তিনি। 

আরএস
 

Link copied!