Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

ট্রান্সফরমার চুরি ঠেকাতে কৃষকের কৌশল

পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি

পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি

ফেব্রুয়ারি ১৮, ২০২৩, ০১:০৪ পিএম


ট্রান্সফরমার চুরি ঠেকাতে কৃষকের কৌশল

জয়পুরহাটের পাঁচবিবিতে কৃষক তাদের ফসলের জমিতে পানি সরবরাহে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধায় গভীর নলকুপের ট্রান্সফরমা চোরের হাত থেকে রক্ষা করতে বিশেষ কৌশল অবলম্বন করছে। চোরেরা সহজেই বৈদ্যতিক পোলে উঠে ট্রান্সফরমা চুরি করতে না পারে এজন্য পোল লোহার পাত দিয়ে ঘিরে রাখছে। এছাড়া পোল ঢেউ টিন মোড়া দিয়ে রাখে যাতে ওঠার সময় শব্দ হয়।

উপজেলার মাঝিনা মাঠে স্থানীয় ইউপি সদস্য আমিনুর ইসলাম আমু ট্রান্সফরমা চুরি ঠেকাতে তিনি এ কৌশল অবলম্বন করেছে। তিনি বলেন, ইরি-বোরো চাষাবাদের সময় এ মাঠ থেকে আমারসহ বেশকটা ট্রান্সফরমা চুরি হয়েছে। পাঁচবিবি ও জয়পুরহাট পল্লীবিদ্যুৎ অফিসের মাধ্যমে নতুন করে ট্রান্সফরমা পেতে অতিরিক্ত খরচসহ অনেক ঝামেলা পোহাতে হয়।

আমু আরও বলেন, ট্রান্সফরমা চুরি ঠেকাতে হাজার পাওয়ারের বৈদ্যতিক বাতি, সিসি ক্যামেরা স্থাপন ও পোল লোহার পাতের চাকায় ঘিরে রেখেছি।

রামপুরা গ্রামের কৃষক সাখাওয়াত আকন্দ বলেন, আমার ডিপের ট্রান্সফরমা দুই বার চুরি হয়েছিল। ইরি ধানের সময় ট্রান্সফরমা চুরি হলে পানির অভাবে ফলন কম হয় এবং আমরা দিশেহারা হয়ে যাই। পালা করে অনেক সময় আমরা রাত জেগে ট্রান্সফরমা ও মিটার পাহাড়া দেই।

তিনি আরও বলেন, চুরি ঠেকাতে আমরাও আমু মেম্বারের মত পোলে চাকা ও সিসি ক্যামেরার ব্যবস্থা করব।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. লুৎফর রহমান বলেন, ইরি-বোরো চাষাবাদে প্রচুর পানির প্রয়োজন হয়। এ সময় ট্রান্সফরমা চুরি হলে ফসল উৎপাদনে কৃষকদের বেশ সমস্যায় পরতে হয়। গভীর নলকূপের ট্রান্সফরমা চুরি ঠেকাতে ওই কৃষক যে কৌশল অবলম্বন করেছেন এমনটি সবাইকে করা উচিৎ বলেও জানান এ কৃষি কর্মকর্তা।

পাঁচবিবি পল্লীবিদ্যুৎ অফিসের ডিজিএম আব্দুল বারী বলেন, কৃষকের গভীর নলকুপের ট্রান্সফরমা চুরিতে সেচের অভাবে ফসলের কোনো ক্ষতি না হয় পল্লীবিদ্যুৎ দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করে।

এ বিষয়ে কৃষকদের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষে মাইকিং ও প্রতিটি ইউপি চেয়ারম্যান মেম্বারদের চিঠি দিয়ে অবহিত করা হয়েছে বলেও জানান, ডিজিএম মহোদয়।

এআরএস

Link copied!