Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

বান্দরবানে ৭৩ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ ক্যাপসুল

বান্দরবান প্রতিনিধি

বান্দরবান প্রতিনিধি

ফেব্রুয়ারি ১৯, ২০২৩, ০৯:০৮ পিএম


বান্দরবানে ৭৩ হাজার  শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ ক্যাপসুল

বান্দরবানে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে ৭৩ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। আগামীকাল (২০ ফেব্রুয়ারি) সারাদেশে দিনব্যাপী এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে।

রবিবার (১৯ ফেব্রুয়ারি) সকালে বান্দরবান সিভিল সার্জন কার্যালয়ের সভাকক্ষে সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালায় এ তথ্য জানানো হয়।

ওরিয়েন্টেশন কর্মশালায় বক্তব্য প্রদান করেন সিভিল সার্জন ডা. নীহার রঞ্জন নন্দী,  ডিপুটি সিভিল সার্জন ডা.এম এম নয়ন সালা উদ্দিন, মেডিকেল অফিসার ডা. থোয়াই অং চিং মারমা, বান্দরবান প্রেস ক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, সাধারণ সম্পাদক মিনারুল হক প্রমুখ।

সিনিয়র জেলা স্বাস্থ্য কর্মকর্তা সাশৈ চিং মারমার সঞ্চালনায় ওরিয়েন্টেশনে সিভিল সার্জন ডা. নীহার রঞ্জন নন্দী জানান, সারাদেশের সঙ্গে বান্দরবানেও আগামীকাল ২০ ফেব্রুয়ারি দিনব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে।

ক্যাম্পেইনে সাত উপজেলার ২টি পৌরসভা, ৩৪টি ইউনিয়নে, ৯৬টি ওয়ার্ডে ৬ থেকে ১১ মাস বয়সী ১০ হাজার ৬ শিশুকে নীল রংয়ের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। একই সাথে ১২ থেকে ৫৯ মাস বয়সী ৬২ হাজার ৯১৮ শিশুকে লাল রংয়ের ভিটামন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

সব মিলিয়ে এই জেলায় ৭২ হাজার ৯২৪ জন শিশুকে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে জানানো হয় ওরিয়েন্টেশনে।

সিভিল সার্জন আরও জানান, জেলায় ৮টি স্থায়ীসহ (সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স) মোট ৮শ একত্রিশ টি অস্থায়ী টিকা কেন্দ্রে একযোগে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। 
স্বাস্থ্যবিভাগের ৭ শত তিনজন কর্মকর্তা কর্মচারী এবং ৬শত একুশ জন স্বেচ্ছাসেবক এই কার্যক্রমে সরাসরি  অংশগ্রহন করবেন বলে জানান সিভিল সার্জন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিভিল সার্জন জানান, থানচি উপজেলার দুর্গম তিন্দু-রেমাক্রী ইউনিয়নে একদিন আগে স্বাস্থকর্মীদের টিকাদান কেন্দ্রে পাঠানো হয়েছে।

গত বছর ১৫ থেকে ১৬ জুন ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন  ৯৯ ভাগ সফল হয়েছিল বলে জানানো হয়। তিনি ২০ফেব্রুয়ারী ৫বছরের কম বয়সী সকল শিশুকে জাতীয় ভিটামিন  ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় আনার আহবান জানান।

এআরএস

Link copied!