Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

বৌদ্ধ পরিবারের জমি বেদখল উচ্ছেদে চেয়ারম্যানের বাধা

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ২৮, ২০২৩, ০৭:৫৪ পিএম


বৌদ্ধ পরিবারের জমি বেদখল উচ্ছেদে চেয়ারম্যানের বাধা

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার ফতেনগর গ্রামে প্রায় শতাধিক বৌদ্ধ পরিবারের জলাবধ্যতা ও পানি নিষ্কাশনের সুবিধার্থে নিজেদের জমির ওপর দিয়ে খাল খনন করে দেন দীপঙ্কর বড়ুয়ার দুই পুত্র নিপুণ বড়ুয়া ও সৌমেন বড়ুয়া। বছর খানেক আগে করা সেই খালের মুখ বরাবর প্রায় দুই শতক জায়গা দখল করে জলাবদ্ধতা তৈরি করে স্থানীয় দুষ্কৃতিকারীদের একটি চক্র। বেশকিছু দিন ধরে দখল উচ্ছেদের চেষ্টা করলে তাদের কাছে চাঁদা দাবি করে দুস্কৃতিকারীরা। সম্প্রতি সেই জমি দখলমুক্ত করতে গেলে স্থানীয় চেয়ারম্যানের নেতৃত্বে তাদের বাধা দেয় স্থানীয় দুস্কৃতিকারীরা।  

জানা গেছে, স্থানীয় গরু চোরদের একটি সিন্ডিকেটের নির্বিঘ্ন চলাচলের এই পথটি বন্ধ করে স্থানীয় বাসিন্ধারা খালের পানি চলাচলের বেদখল জায়গা মুক্ত করতে গেলে তারা বাধা প্রদান করা হয়। এতে এলাকায় শান্তিভঙ্গের আশঙ্কা সৃষ্টি হয়েছে।

উল্লেখ্য, বরেণ্য আইনজীবী, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মরহুম এডভোকেট বদিউল আলমের পরিবারের পক্ষ থেকেও ইতিপূর্বে তাদের নিজস্ব জমির উপর দিয়ে প্রায় এক কিলোমিটার খাল খনন করে দিয়ে বৌদ্ধ ও মুসলিম জনগোষ্ঠীর দীর্ঘদিনের জলাবধ্যতা নিরসনের ব্যবস্থা করা হয়।

কেএস 

Link copied!