Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

জিওলের বাঁধ নির্মাণে স্বস্তিতে কৃষকরা

কিশোরগঞ্জ প্রতিনিধি

কিশোরগঞ্জ প্রতিনিধি

মার্চ ৮, ২০২৩, ০৪:০১ পিএম


জিওলের বাঁধ নির্মাণে স্বস্তিতে কৃষকরা

কিশোরগঞ্জের ইটনা উপজেলার ধনু নদীর পাশে জিওলের বাঁধ নির্মাণ হয়েছে। এতে স্বস্তি ফিরেছে এলাকাবাসী এবং কৃষকদের মাঝে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্মাণ করা বাঁধটি এখন ৪ ইউনিয়নের ১৫টি হাওরের প্রায় ছয় হাজার হেক্টর জমিকে আগাম বন্যার পানি থেকে বাঁচতে রক্ষাকবচ হিসেবে কাজ করবে এমনটাই আশা করছে স্থানীয়রা।

পাউবো এবং স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রায় ৩ কিলোমিটার দীর্ঘ বাঁধটি জিওল রেগুলেট থেকে সদর ইউনিয়নের নতুন হাঁটি পর্যন্ত এসে মিশেছে।

স্থানীয় কৃষক মোঃ মঞ্জিল মিয়া জানান, আগে জিওলের বাঁধ নির্মাণ করা হলেও আগাম বন্যার পানিতে তলিয়ে যেতো কিন্তু এই বছর বাঁধটি উচু এবং ভালোভাবে তৈরি করা হয়েছে আশা করছি এখন থেকে আগাম বন্যার পানিতে আমাদের কৃষি ক্ষেত্রের কোনো ক্ষতি হবে না।

ধনপুর ইউনিয়নের চড়পাড়া গ্ৰামের কৃষক মোঃ মোস্তফা বলেন, গতবছর এই জিওলের বাঁধ দিয়ে আগাম বন্যার পানি ডুকে আমাদের সব জমি তুলিয়ে গেছে, আমাদের দাবি ছিল এই বাঁধটা যেনো ভালোভাবে নির্মাণ করার হয়, এই বছর ভালো কাজ হয়েছে এতে আমাদের মনে স্বস্তি এসেছে।

সদর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ সোহাগ মিয়া জানান, বিগত কয়েক বছরে জিওলের বাঁধে এমন কাজ হয় নাই, এই বছর আমি কাজটা নিজ দায়িত্বে বাস্তবায়ন করেছি আশা করছি আর আগাম বন্যার পানিতে কৃষি জমি তলিয়ে যাবে না। বাঁধের উপর মাটি বসানোর জন্য বার বার রুলার দিয়ে চাপ দেওয়া হয়েছে। মাটির কাজ শেষ হয়েছে এখন বাঁধ রক্ষা জন্য বাঁধের পাশে ঘাস লাগানো হচ্ছে।‌

Link copied!