Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

রোহিঙ্গা প্রত্যাবাসন: টেকনাফে মিয়ানমারের প্রতিনিধি দল

মো. মাসুম বিল্লাহ

মার্চ ১৫, ২০২৩, ১১:৪৬ এএম


রোহিঙ্গা প্রত্যাবাসন: টেকনাফে মিয়ানমারের প্রতিনিধি দল

কক্সবাজারের টেকনাফে পৌঁছেছে রোহিঙ্গাদের প্রত্যাবাসন ইস্যুতে যাচাই-বাছাই করতে আসা মিয়ানমারের ২২ সদস্যের প্রতিনিধি দল। আজ বুধবার সকাল ১০টার দিকে স্পিডবোটে নাফ নদ পার হয়ে টেকনাফের জালিয়াপাড়ার ট্রানজিট ঘাটে পৌঁছান দেশটির প্রতিনিধি দল। 

গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন অতিরিক্ত শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ শামছু-দ্দোজা।

জানা যায়, মিয়ানমারের ইমিগ্রেশন বিভাগের ২২ সদস্যের একটি প্রতিনিধি দল সকাল ৯টা ৫০ মিনিটে টেকনাফে পৌঁছায়। কক্সবাজারস্থ শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মিজানুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধি দল তাদের স্বাগত জানান।

এ সময় তাদের নিরাপত্তা দেয় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এরপর প্রতিনিধি দলের সদস্যদের একটি গাড়িতে টেকনাফ স্থলবন্দর মালঞ্চ রেস্টহাউসে আনা হয়। এরপর প্রতিনিধি দলটিকে সঙ্গে নিয়ে সকলে যান টেকনাফের কেরুনতলীস্থ প্রত্যাবাসন ঘাটে। ওখানে দুই পাক্ষিক এ বৈঠক শুরু হয়।

বাংলাদেশের পাঠানো তালিকা থেকে মিয়ানমার যেসব রোহিঙ্গাকে তাদের নাগরিক হিসেবে যাচাই-বাছাই করে ফিরতি তালিকা দিয়েছিল, তা নিয়ে দুই দেশের এই বৈঠক অনুষ্ঠিত হবে।

শরণার্থীবিষয়ক কমিশন সূত্র জানায়, রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়াটির রুট ম্যাপ নিয়ে আলোচনা হতে পারে। তবে এই বৈঠক মানে প্রত্যাবাসন শুরু নয়।

এআরএস

Link copied!