Amar Sangbad
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪,

নওগাঁয় রমজান জুড়ে মিলবে ২ টাকায় ইফতার

নওগাঁ প্রতিনিধি

নওগাঁ প্রতিনিধি

এপ্রিল ৮, ২০২৩, ০৫:৩০ পিএম


নওগাঁয় রমজান জুড়ে মিলবে ২ টাকায় ইফতার

নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম যখন আকাশচুম্বী তখন নাম মাত্র মূল্য দুই টাকার বিনিময়ে ইফতারি বিক্রি করছেন
নওগাঁর একটি ব্যবসা প্রতিষ্ঠান। ‘ভালোবাসার ইফতার ২ টাকায়’ স্লোগানে প্রতিদিন ৭০-৮০ জন দিনমজুর, নিম্নবিত্ত মানুষের মাঝে এসব ইফতার বিক্রি করা হয়। রমজানজুড়ে শহরের ভিন্ন ভিন্ন স্থানে এই কার্যক্রম চলবে।

নওগাঁ শহরের পুরাতন বাস স্ট্যান্ড এলাকায় অবস্থিত ‘ফুড প্যালেস রেস্টুরেন্ট’-এর মালিক মনোয়ার হোসেন লিটন এই উদ্যোগ নিয়েছেন। গত এক সপ্তাহ থেকে শুরু হয়েছে এই কার্যক্রম।

দুই টাকার ইফতারে প্রতিদিন দেওয়া হচ্ছে-খিচুড়ি, একটি ডিম, বেগুনি, পিঁয়াজু, ছোলা, খেজুর ও শসা। প্যাকেটগুলো নামমাত্র ২ টাকা মূল্যে হলেও এতে প্রায় ৭০ থেকে ৮০ টাকার ইফতার থাকছে। প্রতিদিন বিকেল ৫টা থেকে একটি ভ্রাম্যমাণ ভ্যান করে শহরের বিভিন্ন স্থানে শুরু হয় এ ইফতার বিক্রি। দিনমজুর, রিকশাচালক, পথচারী, ভ্যানচালকসহ সুবিধাবঞ্চিত প্রায় ৭০-৮০ জন মানুষ এখান থেকে প্রতিদিনি ইফতার কিনছেন।

শুনিবার (৮ এপ্রিল) বিকেল ৫টার দিকে শহরের কেড়ির মোড়ে গিয়ে দেখা যায়, একটি ভ্রাম্যমাণ ভ্যান করে বিক্রি করা হচ্ছে ২ টাকার ইফতারি। ভ্যানের কাছে দাঁড়িয়ে আছে ৮-১০ জন মানুষ। তাদের কাছ থেকে নেওয়া হচ্ছে ২টাকা করে। বিনিময়ে হাতে তোলে দেওয়া হচ্ছে একটি করে ইফতারের প্যাকেট। প্যাকেটের ভিতরে দেওয়া আছে খিচুড়ি, ডিম, বেগুনি, পিঁয়াজু, ছোলা, খেজুর ও শসা। লাল-সাদা রঙের প্যাকেট দেওয়া এসব ইফতার কম মূল্যে পেয়ে খুশি নিম্ন আয়ের মানুষরা। তবে নিম্ন আয়ের মানুষের পাশাপাশি মধ্যবিত্ত পরিবারের কাউকে কাউকে এই ইফতার নিতে দেখা যায়।

রিকশা চালক মিঠুন ও সোহেল বলেন, আমরা শহরের ভ্যান চালাই। ভ্যান চালিয়ে আমার কোন মতে সংসার চলে। আমরা ইফতার করার জন্য বাড়ির দিকে যাচ্ছিলাম। এসময় শুনলাম ২ টাকা দিলে নাকি ইফতার দিচ্ছে, তাই রিকশা থামিয়ে ২ টাকা দিয়েএকটি ইফতারের প্যাকেট নিলাশ।

২ টাকা দিয়ে ইফতার কিনেছেন আনোয়ার হোসেন। তিনি বলেন, বাজারে সব জিনিসের দাম বেশি। সেখানে বর্তমান সময়ে ২ টাকায় ইফতারি পাওয়া যাচ্ছে এটা বিশ্বাস করার মত কথা নয়। একজন মানুষের জন্য এই ইফতার বাইরে কিনতে গেলে ৬০-৭০ টাকা লাগবে। সেখানে তারা দুই টাকা দিয়ে ইফতার বিক্রি করছে। আসলেই তাদের কাছে টাকা কোন বিষয় নয়। ২ টাকায় ইফতার বিক্রি খুব ভালো উদ্যোগ বলে মনে করেন তিনি। 

‘ফুড প্যালেস রেস্টুরেন্ট’-এর মালিক মনোয়ার হোসেন লিটন বলেন, এই রমজান মাসে পথে-ঘাটে অবস্থান করা দিনমজুর, রিকশাচালকসহ নিম্নআয়ের লোকেরা ভালোমানের ইফতার করতে পারেন না। এসব মানুষের অনেকেই সারাদিন রোজা রেখে বিনা মূল্যে ইফতার নিতে দ্বিধাবোধ করেন। তাই এসব কথা চিন্তা করে যাতে তাদের আত্মসম্মানে আঘাত না লাগে এই জন্য নামমাত্র মূল্য দুই টাকায় ইফতার বিক্রি করা হচ্ছে। একজন এক প্যাকেটের বেশি নিতে পারবেন না। 

তিনি বলেন, গত বছর রমজানে সারা মাস সুবিধাবঞ্চিত মানুষের হাতে ২ টাকায় ইফতার বিক্রি করা হয়েছে। এরই ধারাবাহিকতায় এবারও রমজানের সপ্তম দিন থেকেইএ কার্যক্রম শুরু করেছি। পুরো রমজানজুড়েই চলবে আমাদের এ কার্যক্রম।

আরএস

Link copied!