Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪,

কলাপাড়ায় ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

মে ১৮, ২০২৩, ০৭:৫৩ পিএম


কলাপাড়ায় ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

গ্রামগঞ্জ থেকে হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী ঘোড়ার দৌড় প্রতিযোগিতা পটুয়াখালীর কলাপাড়ায় অনুষ্ঠিত হয়েছে। এতে  ১০ জন অশ্বারোহী অংশ গ্রহন করেন। বুধবার শেষ বিকালে উপজেলার লতাচাপলী ইউনিয়নের নয়াপাড়া মাঠে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দৌড়ে অংশ নেয়া ঘোড়াগুলোকে বিভিন্ন সাজে সজ্জিত করা হয়। এমন আয়োজন দেখতে মাঠের চার পাশে হাজারো উৎসুক জনতা ছিলো অনেকটা উৎফুল্ল। 

প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারীদের মাঝে বিতরন করা হয় পুরুষ্কার। ঘোড়ার দৌড়ে অংশ নেয়া অশ্বারোহীরা জানান, দেশের বিভিন্ন স্থানে আমরা ঘোড় দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহন করে থাকি। এখানে যেসব ঘোড়া নিয়ে আসা হয়েছে এগুলো ভিন্নি ভিন্ন নাম রয়েছে।  কোনটাকে যুবরাজ, পঙ্খিরাজ, সুন্দরি, ময়ুরী নামেও ডাকছে অশ্বারোহীরা।  

ঘোড়ার দৌড় দেখতে আসা সাইদুর বলেন, ঘোড়ার দৌড় ছিলো এক সময়ের ঐতিহ্যবাহী। কালের বিবর্তনে তা হারিয়ে যেতে বসেছে। মাইকিং শুনে দেখতে আসলাম। মাঠে প্রচুর মানুষ এসেছে। মাঝেমধ্যে এ ধরনের আয়োজন করা ভালো। তা হলে গ্রামীণ ঐতিহ্য নতুন প্রজন্মোরা জানতে পারবে।

শিক্ষার্থী মিম বলেন,ঘোড় দৌড়ের কথা গল্প শুনেছি। কখনো দেখেনি,তাই ঘোড়ার দৌড় দেখতে এলাম।

প্রতিযোগিতায় অংশগ্রহনকারীদের হাতে পুরস্কার তুলে দেন উপজেলার লতাচাপলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.আনসার উদ্দিন মোল্লা। 

তিনি বলেন, গ্রামগঞ্জের হারিয়ে যাওয়া ঐতিহ্য ফিরিয়ে আনতে ঘোড়ার দৌড়ের আয়োজন করা হয়েছে। আগামীতে সবার সহযোগীতা পেলে আরো বড় পরিসরে এ প্রতিযোগিতার আয়োজন করার চেষ্টা করবো বলে তিনি সাংবাদিকদের জানান।

আরএস
 

Link copied!