Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

স্বপ্ন পুরনের আশায় হুইল চেয়ারে বসে পরীক্ষা দিচ্ছেন মাহমুদূর

মো.সাইফুল ইসলাম কাউনিয়া (রংপুর)

মো.সাইফুল ইসলাম কাউনিয়া (রংপুর)

মে ৩০, ২০২৩, ০৭:১৬ পিএম


স্বপ্ন পুরনের আশায় হুইল চেয়ারে বসে পরীক্ষা দিচ্ছেন মাহমুদূর

কাউনিয়ায়  শারীরিক প্রতিবন্ধকতাকে হার মানিয়ে হুইল চেয়ারে চড়ে কেন্দ্রে গিয়ে এসএসসি পরীক্ষা দিচ্ছেন মাহমুদুর রহমান। সে উপজেলার খোপাতী  উচ্চ বিদ্যালয় থেকে ২০২৩ সালের এসএসসি পরীক্ষায় বিজ্ঞান  বিভাগ থেকে পরীক্ষা দিচ্ছে।

মাহমুদুর রহমান উপজেলার  বালাপাড়া ইউনিয়নের  খোপাতী গ্রামের আব্দুল   হান্নান মিয়ার ছেলে, চলতি এ বছরে খোপাতী উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগ নিয়ে ২০২৩ সালে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে।

মাহমুদূর রহমান জানান, আমি সবার দোয়া, ও  ভালোবাসায়   সুস্থ্য অবস্থায় সব বিষয়ের পরীক্ষা দিতে পারছি আশা করি ভালো ফলাফল করবো এবং আমার স্বপ্ন একটি ভালো কলেজের ভর্তি হয়ে  উচ্চ শিক্ষা গ্রহণ করে প্রতিষ্ঠিত হয়ে পরিবারের অভাব দূর করবো।

তিনি আরো বলেন, প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষাথীরা তার জন্য অনেক আন্তরিক। সাধ্যমত প্রতিষ্ঠান সাহযোগিতা করছে । পড়াশোনার প্রতি প্রবল আগ্রহের ব্যাপারে জানতে চাইলে অদম্য  মাহমুদুর জানান , সবার ভালোবাসা আর সহযোগিতা পেলে অনেক বড় হতে চায় সে। উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে  শিক্ষক  হতে চান।

পরিবার জানায় জন্মের পর থেকে পায়ের শক্তি কমে যায়। পা চিকন হয়ে যায় এবং হাঁটাচলার শক্তি হারিয়ে ফেলে। বড় হবার সাথে সাথে তার পা দুটি একেবারেই অকেজু হয়ে পড়ে। এখন সে আর হাটা চলা করতে পারেনা। পরে এক হৃদয়বান ব্যক্তি তাকে একটি হুইলচেয়ার প্রদান করেন। এখন তার জীবনের সবকিছু হুইল চেয়ারেই সীমাবদ্ব।তিনি তার ছেলের স্বপ্ন পুরনের জন্য দোয়া ও সহযোগিতা চেয়েছেন।

মাহমুদের    স্বজনরা  জানান,  ইচ্ছা শক্তি আর আত্মবিশ্বাসকে পুঁজি করে প্রতিবন্ধি জীবনকে তিনি স্বাভাবিকভাবেই মেনে নিয়ে লেখাপড়া করে যাচ্ছে। কিন্তু মাহমুদুর রহমানের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত  তাদের দাবি পৃষ্টপোষকতার।

খোপাতী উচ্চ বিদ্যালয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক  আব্দুল হাই জানান, মাহমুদূর রহমান হুইলচেয়ারে খাওয়া-দাওয়া হুইলচেয়ারেই লেখা পড়া- এভাবেই চলছে মাহমুদূরের জীবন। মাহমুদূর প্রতিবন্ধকতাকে জয় করে এসএসসি পাশ করে কলেজে ভর্তির স্বপ্ন নিয়ে এগিয়ে যাচ্ছে। প্রধান শিক্ষক আরো বলেন, সে পড়ালেখায় ভালো।হুইল চেয়ারে চড়ে সে নিয়মিত স্কুল আসত। শিক্ষকরা আন্তরিকতার সঙ্গে তাকে পাঠদানসহ খোঁজখবর রাখতেন। আশা করছি সে ভালো রেজাল্ট করবে।

পরীক্ষার কেন্দ্রের  সংশ্লিষ্টরা  বলছেন তাঁর সমবয়সি সহপাঠিদের সঙ্গে স্বাভাবিক ভাবে হেঁটে হেঁটে বা সাইকেল চালিয়ে  পরীক্ষার কেন্দ্রে না  আসতে পারলেও  হাসি আনন্দ আর হুইল চেয়ারে  এসে পরীক্ষায় অংশ নিচ্ছে । তার সাবক্ষনিক খোজ খবর নেওয়া হচ্ছে আশা করি এবারো সে ভাল ফলাফল করবে।

 কাউনিয়া  উপজেলা নির্বাহী অফিসার (অতিরিক্ত দায়িত্ব)  মনোনীতো দাস  মাহমুদ রহমানকে শিক্ষা ক্ষেত্রে পৃষ্টপোষকতার  আশ্বাস দিয়েছেন।

আরএস
 

Link copied!