Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪,

পাট পচাতে ভুগর্ভস্থ পানিই ভরসা, দাম বাড়ানোর দাবি

দৌলতপুর (কুষ্টিয়া) প্রতিনিধি

দৌলতপুর (কুষ্টিয়া) প্রতিনিধি

আগস্ট ১৮, ২০২৩, ০৪:৪৪ পিএম


পাট পচাতে ভুগর্ভস্থ পানিই ভরসা, দাম বাড়ানোর দাবি

অর্থকরী ফসল সোনালী আঁশ এই পাটের জন্য কুষ্টিয়া বিখ্যাত। জেলার ৬টি উপজেলার মধ্যে দৌলতপুর উপজেলা একটি। তবে উৎপাদন খরচসহ সব ধরনের খরচ বেড়ে যাওয়ায় পাটের দাম বাড়ানোর দাবি জানাচ্ছেন কৃষকরা। এখন পাট কাটা ও পচাতে ব্যস্ত কৃষকরা। কিন্তু পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় পাট পচাতে ভুগর্ভস্থ পানির উপর  নির্ভর করতে হচ্ছে।

লক্ষ্যমাত্রা অর্জিত না হলেও আবহাওয়া অনুকূলে থাকায় ভালো পাট চাষ হওয়ায় ফলনও ভালো হচ্ছে। তাই সোনালি আঁশের জন্য পরিচিত পাট চাষের ওপর জোর দিয়েছেন দৌলতপুরের কৃষকরা। তবে পাট চাষে উৎপাদন খরচ, সার, বীজ ও শ্রমিক খরচ বেড়ে যাওয়ায় পাটের বর্তমান বাজারদর নিয়ে চিন্তিত তারা। প্রতি বিঘা জমিতে পাট চাষে ১২ থেকে ১৫ হাজার টাকা খরচ হয়। পাটের বর্তমান বাজার দর নিয়ে কৃষকদের মধ্যে অসন্তোষ রয়েছে।  বর্তমান বাজার  মূল্য ২হাজার থেকে ২২শ’ টাকা কিন্তু তাদের দাবি, প্রতি ৪০ কেজি পাটের দাম ৩ হাজার টাকা থেকে ৩২শ   টাকা নির্ধারণ করা হোক।

দৌলতপুরের পাট চাষী আব্দুর রহমান  জানান, এ বছর তার ৩ বিঘা জমিতে পাট চাষে প্রতি বিঘা ১০ হাজার টাকা খরচ হয়েছে। এ বছর বৃষ্টি কম হওয়ায় পাট চাষিরা পাট পচাতে পাম্পের সাহায্যে   ভূগর্ভস্থ পানি ব্যবহার করায় অতিরিক্ত খরচের  সম্মুখীন হচ্ছেন।

এআরএস

Link copied!