Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

হুমকিতে ব্রহ্মপুত্র নদের বালি-মাটির বেড়িবাঁধ

শাহজাহান ফকির, নান্দাইল (ময়মনসিংহ)

শাহজাহান ফকির, নান্দাইল (ময়মনসিংহ)

সেপ্টেম্বর ২, ২০২৩, ০১:২৫ পিএম


হুমকিতে ব্রহ্মপুত্র নদের বালি-মাটির বেড়িবাঁধ

ময়মনসিংহের নান্দাইল উপজেলা ভিতর দিয়ে বয়ে যাওয়া ব্রহ্মপুত্র নদের বেড়িবাঁধ চরম হুমকির মুখে রয়েছে। যেকোন সময় বেড়িবাঁধ সম্পূর্ণ ভেঙে বা ধ্বসে গিয়ে যোগাযোগ ব্যবস্থা বন্ধসহ বেড়িবাঁধ এলাকার বসতবাড়ি ও ফসলিজমি সৃষ্ট বন্যার কারণের ব্যাপক ক্ষতি হতে পারে।

স্থানীয়রা জানায়, ব্রহ্মপুত্র নদের পাশে চরবেতাগৈর ইউনিয়নসহ আশপাশের বিভিন্ন ইউনিয়নবাসিসহ ফসলিজমি বন্যার হাত থেকে বাঁচাতে পানি উন্নয়ন বোর্ডের উদ্যোগে বেড়িবাঁধ নির্মাণ করা হয়। ২০২০ সালে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ময়মনসিংহ এর তত্ত্বাবধানে সেখানে প্রায় ২০ কিমি. দৈর্ঘ্যের একটি বেড়িবাঁধ নির্মাণ করা হয়। ২২ ফুট প্রস্থ ও ১৫-১৮ ফুট উচ্চতা বিশিষ্ট এ বেড়িবাঁধের ৬ কিমি. নান্দাইল উপজেলার চরবেতাগৈর ইউনিয়নের চর উত্তরবন্দ গ্রামের ভিতর দিয়ে চলে গেছে।

এ বাঁধটি নির্মাণে চর উত্তরবন্দ গ্রামের প্রায় ৫০ জন কৃষক তাঁদের ১ থেকে ৭ কাঠা পর্যন্ত জমি হারিয়েছেন। কারো ফসলি জমি হয়েছে দ্বি-খন্ডিত, কেউ কেউ হারিয়েছেন ভিটামাটিও। তবে বৃষ্টিতে  বাঁধের অনেক জায়গায় স্থানে বড় বড় ভাঙনের সৃষ্টি হয়েছে। কোথাও বাঁধ ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন হবার উপক্রম হয়েছে।

সরজমিনে  দেখা যায়, চরের বালি মাটি দিয়ে তৈরী করা বাঁধটির বালি সরে গিয়ে অনেক জায়গায় বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। এখনই সেটি রক্ষায় প্রয়োজনীয় উদ্যোগ না নিলে যে কোন সময় ভেঙে গিয়ে ওই এলাকার যোগাযোগ বন্ধ হয়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা।

স্থানীয় কৃষক রতন মিয়া, বাবুল ও আব্দুল মোতালিবসহ অনেকেই বলেন, বাঁধের পাশ থেকে গর্ত করে মাটি কেটে নেবার কারণে বৃষ্টিতে সেটি বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। কলেজছাত্র এনামূল হক স্থানীয় হাটশিরা বাজারের পাশে বাঁধে থাকা স্লুইস গেইটের দরজা রশি দিয়ে বেঁধে রাখা দেখিয়ে বলেন, দেখেন বাঁধের বিষয়ে কর্তৃপক্ষ কতটুকু উদাসীন।

বেড়িবাঁধের উপর দিয়ে চলাচলকারী ছোটখাট যানবাহন চালক জানান, ভাঙনের কারণে সরু বেড়িবাঁধের উপর দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। তিনি আশঙ্কা করছেন ভাঙন আরও বেশি হলে এ পথে আর চলাচল করা যাবেনা।

এ বিষয়ে চর বেতাগৈর ইউপি চেয়ারম্যান ফরিদ উদ্দিন বলেন, বালি দিয়ে তৈরী করার কারণেই বাঁধটির এ অবস্থা হয়েছে। তিনি বাঁধের এ অবস্থার কথা ময়মনসিংহ পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষকে জানিয়েছেন বলেও জানান।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ময়মনসিংহের নির্বাহী প্রকৌশলী আখলাক-উল-জামিল বলেন, ঢাকা থেকে একটি প্রকল্প পাশ হয়েছে। অচিরেই ওই বাঁধটি পুনঃসংস্কারের কাজ শুরু করা হবে।

নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবুল মনসুর বলেন, এইমাত্র বিষয়টি তিনি জানতে পেরেছেন। এ বিষয়ে পদক্ষেপ নিতে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করবেন।

এআরএস

Link copied!