Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪,

মাটিরাঙ্গা উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভা অনুষ্ঠিত

পার্বত্যাঞ্চল প্রতিনিধি

পার্বত্যাঞ্চল প্রতিনিধি

সেপ্টেম্বর ১২, ২০২৩, ০৬:৩৫ পিএম


মাটিরাঙ্গা  উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভা অনুষ্ঠিত

মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর আয়োজনে উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভা অনুষ্টিত হয়েছে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) দুপুরের দিকে উপজেলা সম্মেলন কক্ষে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর আয়োজনে উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সভায় উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির  সদস্য সচিব ও উপজেলা কৃষি অফিসার মো. সবুজ আলীর সঞ্চালনায়  সভাপতিত্ব করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ডেজী চত্রুবর্তী।

এসময় উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির উপদেষ্টা ও উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা বেগম,উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সদস্য  মাটিরাঙ্গা উপজেলা সমবায় কর্মকর্তা মো.আমান উল্লাহ খান, উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সদস্য তবলছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.আবুল কাশেম ভূইঁয়া,  উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সদস্য মাটিরাঙ্গা থানার প্রতিনিধি উপ-পরিদর্শক মো.  মাঈন উদ্দিন, পলাশপুর ৪০বিজিবি জোনের প্রতিনিধি সুবেদার মো.জসীম উদ্দিন, কৃষক প্রতিনিধি মো.ওয়ালি উল্ল্যাহ,মাটিরাঙ্গা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপসহকারী কৃষি কর্মকর্তা মো.আমির হোসেন, মাটিরাঙ্গা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপসহকারী কৃষি কর্মকর্তা মো.নূর মোহাম্মদ,খাগড়াছড়ি জেলা বিসিআইসি সার ডিলার এসোসিয়েশন বিএফ এর সাধারন সম্পাদক মো.আব্দুল কাদের, মাটিরাঙ্গা উপজেলা  মাটিরাঙ্গা প্রেস ক্লাবের সহ-সভাপতি মো.জসীম উদ্দিন জয়নাল সহ উপজেলার বিসিআইসি ডিলারগন উপস্থিত ছিলেন।

উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির  সদস্য সচিব ও উপজেলা কৃষি অফিসার মো. সবুজ আলী এর বক্তব্যে বলেন, উপজেলার প্রতিটি সার ও বীজ ডিলারের দোকানে সাইনবোর্ড প্রদর্শন করতে হবে, সার সরকার নির্ধারিত মূল্যে কৃষকের কাছে বিক্রয় নিশ্চিত করার জন্য ডিলারদের প্রতি আহবান জানান তিনি।

বক্তারা বলেন, মাটিরাঙ্গা উপজেলা জেলার বৃহত্তম কৃষি উপজেলা তাই চাহিদা মোতাবেক সারের বরাদ্দ না পাওয়ায় অনেক সময় কৃষকরা সার সংকটে পড়তে হয়।তাই অতিরিক্ত সারের প্রয়োজন হতে পারে এই ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য  উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সংশ্লিষ্ট কর্মকর্তাদের সুনজর দেওয়ার পরার্মশদেন।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ডেজী চত্রুবর্তী বলেন, প্রকৃত কৃষকের মাঝে সার নির্ধারিত সরকারি মূল্যে বাজার জাত করার লক্ষ্যে নির্দেশনা প্রদান করা হয়। প্রতিটি ইউনিয়নের জন্য নিয়োগপ্রাপ্ত ডিলার তাকে সেই ইউনিয়নের সার মজুত নিশ্চিত করতে হবে এবং কৃষকদের সরকার নির্ধারিত মূল্যে সার বিক্রি করার জন্য আহবান জানিয়ে তিনি আরো বলেন তিনি আরো বলেন, বর্তমান সময়ে সারের কোন ঘাটতি নেই। বর্তমানে সেপ্টেম্বর মাসের রবি মৌসুমে  উপজেলায় ২১০ টন সার বরাদ্দ পাওয়া গেছে। এই সার সরকার নির্ধারিত মূল্যে অনুমোদিত ডিলারের মাধ্যমে কৃষকদের কাছে বিক্রয় করার নির্দেশনা প্রদান করেন এবং সার বিতরণে কোন অনিয়ম হলে বাজার মনিটিং করে ব্যবসা প্রতিষ্ঠানে  ভ্রাম্যমান আদালত পরিচালনা করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

আরএস
 

 

Link copied!