Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

কৃষকের সামাজিক মর্যাদা বৃদ্ধি পেয়েছে: কৃষিমন্ত্রী

ফরিদপুর প্রতিনিধি

ফরিদপুর প্রতিনিধি

অক্টোবর ৫, ২০২৩, ০৭:১২ পিএম


কৃষকের সামাজিক মর্যাদা বৃদ্ধি পেয়েছে: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষিতে চাষা গালি ছিল এক সময়। তারপরে কৃষকের সামাজিক মর্যাদা ছিলনা। এক সময় কৃষিতে ভালো ছেলেমেয়েরা পড়তে আসতো না। এখন কৃষিতে অনেক মেধাবীরা পড়তে আসে এবং তারা মাঠে কাজ করে। তাদের সামাজিক মর্যাদা বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, ২০০১ থেকে ২০০৫ সালে বিএনপি জোট সরকার যখন ক্ষমতায় ছিলেন তখন তাদের তৎকালীন অর্থমন্ত্রী প্রয়াত সাইফুর রহমান সাহেব নিজে বলেছিলেন; কৃষিতে এবং চাল উৎপাদনে আমাদের স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে হবে কেন। আমরা যদি স্বয়ংসম্পূর্ণতা অর্জন করি তাহলে আমরা বিদেশী সাহায্য পাব না। একটি দেশের অর্থমন্ত্রী কি করে এমন কথা বলতে পারেন। একটি দেশের অর্থমন্ত্রী যদি ভিক্ষার মনোবৃত্তি নিয়ে দেশ পরিচালনা করেন সে দেশ কিভাবে মর্যাদা পাবে। কিভাবে দেশ সমৃদ্ধশালী হবে। এমন প্রশ্নও তোলেন কৃষিমন্ত্রী।

বৃহস্পতিবার(৫ অক্টোবর) বিকেলে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) ও কৃষি সম্প্রসারন অধিদপ্তর ফরিদপুর ও যশোর অঞ্চলের যৌথ উদ্যোগে ফরিদপুর সদর উপজেলা পরিষদের কনফারেন্স কক্ষে এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিতে সর্বোচ্চ গুরুত্ব ও সহায়ক নীতি নেওয়ার কারণেই দেশ আজ দানা জাতীয় খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। বিদেশ থেকে আমাদের আমদানি নির্ভরতা অনেকাংশে কমেছে। আর এ কারণেই প্রতিটি ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধি পেয়েছে।

কৃষিমন্ত্রী আরও বলেন, কৃষিতে চাষা গালি ছিল এক সময়। তারপরে সামাজিক মর্যাদা ছিলনা। এক সময় কৃষিতে ভালো ছেলেমেয়েরা পড়তে আসতো না। এখন কৃষিতে অনেক মেধাবীরা পড়তে আসে এবং তারা মাঠে কাজ করে। তাদের সামাজিক মর্যাদা বৃদ্ধি পেয়েছে।

ফরিদপুর ও যশোর অঞ্চলে বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল ও জনপ্রিয় জাতসমূহ সম্প্রসারণ এবং শস্যবিন্যাসে তেল ফসলের অন্তভূক্তকরন শীর্ষক এক আঞ্চলিক কর্মশালায় কৃষি সচিব ওয়াহিদা আক্তারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কৃষি মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ রাজীব সিদ্দিকী, ফরিদপুরের জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার, পুলিশ সুপার মো. শাহজাহান, ফরিদপুরের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ মো. রফিকুল ইসলামসহ সরকারি-বেসরকারি পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।

নয়ন/এআরএস

Link copied!