Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪,

কাপ্তাই প্রধান সড়কের বিভিন্ন স্থানে খানাখন্দ

অর্ণব মল্লিক, কাপ্তাই (রাঙামাটি)

অর্ণব মল্লিক, কাপ্তাই (রাঙামাটি)

অক্টোবর ১১, ২০২৩, ১২:৩২ পিএম


কাপ্তাই প্রধান সড়কের বিভিন্ন স্থানে খানাখন্দ

রাঙামাটির কাপ্তাই উপজেলার প্রধান সড়কের বেশ কিছু অংশে খানাখন্দ তৈরি হয়েছে। বিশেষ করে, উপজেলার ওয়াগ্গা ইউনিয়ন এর শীলছড়ি থেকে শুরু করে বালুরচড়, জোড়া হাতি গেইট, ব্যাঙছড়ি এলাকা সহ বিভিন্ন স্থানে সড়কের মাঝে ছোট বড় কিছু খানাখন্দ হয়েছে। এতে যানবাহন চলাচলে বিভিন্ন সমস্যা দেখা দিয়েছে।

পাশাপাশি খানাখন্দে যানবাহন এর চাকা পড়ে একদিকে যেমন গাড়ির ক্ষতি হচ্ছে অন্যদিকে যানবাহনে থাকা যাত্রীদের ঝাঁকুনির ঝুঁকিতে পড়ছে হচ্ছে। এতে গাড়িতে থাকা বয়োজ্যেষ্ঠ ব্যক্তিদের চলাচলে কষ্ট হচ্ছে। শুধু তাই নয়, সামান্য বৃষ্টিপাত হলেই সড়কের এসব খানাখন্দে পানি জমে যায়, এতে অনেকসময় যানবাহন চালকদের সড়কের সৃষ্ট গর্ত নজরে আসে না, যার ফলে ঘটে বিভিন্ন দুর্ঘটনা। বিশেষ করে মোটরসাইকেল আরোহীরা এই সড়কে গাড়ি চালাতে গিয়ে গর্তে পড়ে দুর্ঘটনার স্বীকার হচ্ছেন।

এদিকে সম্প্রতি কাপ্তাই প্রধান সড়কটির বেশ কিছু স্থানে গিয়ে দেখা যায়, চট্টগ্রাম জেলা সড়ক ও জনপদ বিভাগের উদ্যোগে কাপ্তাই সড়কের কিছু কিছু এলাকায় কার্পেটিং এর কাজ শুরু করা হলেও বর্তমানে সম্পূর্ণ কাজ শেষ না করে বন্ধ রাখা হয়েছে। এতে কিছু কিছু জায়গায় কার্পেটিং এর কাজ কেবল মাত্র সড়কের একপাশে করা হয়েছে। অপরপাশে না করায় সড়কের ওই পাশে উচুঁ নিচু হওয়াতে (উভয় পাশ সমান না হওয়ায়) সড়কে যানবাহনে দুর্ঘটনার ঝুঁকি বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি অত্র সড়কে চলাচলকারী বিভিন্ন যানবাহন চালকদের ঝু্ঁকি নিয়ে সড়কে চলাচল করতে হচ্ছে।

কাপ্তাই সড়কে চলাচলকারী সিএনজি চালক আমিরুল ইসলাম, খোরশেদ মিয়া সহ একাধিক চালক জানান, কাপ্তাই সড়কে কার্পেটিং এর কাজ সম্পূর্ণ শেষ না হওয়ার ফলে বেশ কিছু স্থানে আমাদের যাত্রীদের নিয়ে গাড়ি চালাতে সমস্যা হয়। বিশেষ করে, সড়কের গর্তে গাড়ির চাকা পড়লে আমাদের গাড়ির বেশ ক্ষতি হয়। অনেক সময় গাড়ির ভিতরের অনেক নাটবল্টু খুলে যায়, এবং গাড়িতে বিভিন্ন সমস্যা দেখা দেয়। এতে গাড়ি মেরামত করতে করতে অনেক টাকা ব্যয় হয়ে যায়। অন্যদিকে গাড়িতে থাকা যাত্রীরাও গাড়ির ঝাঁকুনিতে বেশ সমস্যা পড়ে। সড়কটির কার্পেটিং এর কাজ দ্রুত শেষ করা প্রয়োজন বলে চালকরা জানান।

এদিকে কাপ্তাই সড়কের ট্রাক চালক ইস্কান্দার আহমেদ, লোকমান আলী সহ কয়েকজক চালক জানান, সড়কে এসব খানাখন্দে গাড়ি চালাতে গিয়ে বেশ সমস্যায় পড়তে হয়। কারণ আমাদের গাড়িগুলো বড় এবং বিভিন্ন মালামালে গাড়ি ভর্তি থাকে। এতে আমাদের গাড়ি চালাতে গিয়ে ব্যালেন্স রাখতে কষ্ট হয়। অন্যদিকে অনেকসময় গাড়ির ব্রেক করতে ঝামেলা হয়। তাছাড়া সড়কটি দ্রুত মেরামত করা না হলে দিনদিন এর খানাখন্দ বাড়বে। এবং আমাদের বিভিন্ন সমস্যায় ভুগতে হবে।

এবিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম জেলা সড়ক ও জনপদ বিভাগ এর উপ-বিভাগীয় প্রকৌশলী রোকনউদ্দিন খালেক চৌধুরী জানান, এতদিন বৃষ্টির জন্য কাজটি বন্ধ রাখা হয়েছিলো। কারণ বৃষ্টিতে কাজ করলে সেটা ঠেকসই হবেনা। তবে বুধবার থেকে কাপ্তাই সড়কের শিলছড়ি অংশে আবারো কাজ শুরু করা হয়েছে এবং প্রয়োজনীয় কাজের সরঞ্জাম পৌঁছানো হয়েছে বলে তিনি জানান। সেইসাথে সড়কের কাজ সম্পন্ন হয়ে গেলে এই সমস্যা আর থাকবেনা বলে তিনি জানান।

এআরএস

Link copied!