Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

ঢাকা বিভাগ

শ্রেষ্ঠ ডিসি ফরিদপুরের কামরুল আহসান তালুকদার

ফরিদপুর প্রতিনিধি

ফরিদপুর প্রতিনিধি

অক্টোবর ১৯, ২০২৩, ১২:২৯ পিএম


শ্রেষ্ঠ ডিসি ফরিদপুরের কামরুল আহসান তালুকদার

ঢাকা বিভাগের শ্রেষ্ঠ জেলা প্রশাসক(ডিসি) মনোনীত হয়েছেন ফরিদপুরের জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার। প্রাথমিক শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদান রাখায় তিনি শ্রেষ্ঠ ডিসি হিসেবে মনোনীত হয়েছেন।

বুধবার ঢাকা বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম ও প্রাথমিক শিক্ষা ঢাকা বিভাগের উপপরিচালক মীর্জা মো. হাসান খসরু স্বাক্ষরিত এক পত্রে জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার প্রাথমিক শিক্ষা পদকে মনোনীত হয়েছেন বলে জানাগেছে। 

জানাগেছে, ২০২২ সালের ৪ ডিসেম্বর ফরিদপুরের জেলা প্রশাসক হিসেবে যোগদান করেন তিনি।

‘সুশাসনে গড়ি সোনার বাংলা’ এই স্লোগানকে সামনে রেখে জেলার শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছেন জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার। 

ফরিদপুরে যোগদানের পর থেকেই শিক্ষার মান উন্নয়নে নানা পদক্ষেপ গ্রহণ করেন তিনি। তিনি দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছেন। অর্থের অভাবে পড়ালেখা বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছে এমন মেধাবী শিক্ষার্থীদের তিনি নগদ অর্থ, বই, পোশাকসহ নানা সামগ্রী দিয়েছেন। 

এ বিষয়ে ফরিদপুরের জেলা প্রশাসক(ডিসি) মো. কামরুল আহসান তালুকদার বলেন, জেলা প্রশাসন সব সময় অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে। জেলার শিক্ষা কর্মকর্তা, শিক্ষক, সুধী সমাজের ব্যক্তি সবাই সহযোগিতা করায় শিক্ষার মান উন্নয়নে সফলতা এসেছে। এই পদক প্রাপ্তি সবার সহযোগিতার কারণেই সম্ভব হয়েছে।

তিনি আরও বলেন, শুধু শিক্ষাক্ষেত্রেই নয়, জেলার সব ক্ষেত্রেই উন্নয়নে নানামুখী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলেও জানান জেলা প্রশাসক। প্রধানমন্ত্রীর শিক্ষা কার্যক্রম বাস্তবায়ন করতেই তিনি নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

মো. কামরুল আহসান তালুকদার বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। বাবা মো. আব্দুর রশিদ তালুকদার এবং মা রাশিদা বেগম শিক্ষকতা পেশায় জড়িত ছিলেন। তিনি পিরোজপুর সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ঢাকা নটরডেম কলেজ থেকে এইচএসসি, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যায়, ময়মনসিংহ থেকে কৃষিতে স্নাতক এবং কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। 

তিনি ২৫তম বিসিএস পরীক্ষায় প্রশাসন ক্যাডারে দ্বিতীয় এবং সম্মিলিত মেধা তালিকায় সপ্তম স্থান অধিকার করেন। ২০০৬ সালের ২১ আগস্ট কামরুল আহসান সহকারী কমিশনার (ভূমি) হিসেবে জেলা প্রশাসকের কার্যালয়, ফরিদপুরে যোগদান করেন। সহকারী কমিশনার (ভূমি) হিসেবে নোয়াখালী জেলার সুবর্ণচর উপজেলায়, উপজেলা নির্বাহী অফিসার হিসেবে গাজীপুরের কালীগঞ্জ এবং ময়মনসিংহের ভালুকা উপজেলায় দায়িত্ব পালন করেছেন। 

তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে, প্রাইভেটাইজেশন কমিশনের চেয়ারম্যানের সহকারী একান্ত সচিব এবং পানি সম্পদ উপমন্ত্রীর একান্ত সচিব হিসেবেও কাজ করেছেন। চাকরিকালীন সিঙ্গাপুর, ভারত, অষ্ট্রিয়া, চেক রিপাবলিক, তুরস্ক, সুইজারল্যান্ড ও যুক্তরাষ্ট্র সফর করেছেন। 

২০১৪ সালে জাতীয় শিক্ষা সপ্তাহে ঢাকা বিভাগে শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী অফিসার, ২০১৫ সালে ময়মনসিংহ বিভাগে শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী অফিসার হিসেবে মনোনীত হন। 

এছাড়া ২০১৬ সালে ময়মনসিংহ বিভাগীয় কমিশনার সম্মাননা লাভ করেন। ২০১৮ সালে ব্যক্তিগত শ্রেণিতে জাতীয় পর্যায় জনপ্রশাসন পদক লাভ করেন। এছাড়া তিনি ২৫তম বিসিএস ফোরামের সভাপতি।

এইচআর

Link copied!