Amar Sangbad
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪,

ছেলেকে পড়ানোর ইচ্ছা অপূর্ণ

পান বিক্রির টাকায় সংসার চলে মিলনের

নলছিটি (ঝালকাঠি) প্রতিনিধি

নলছিটি (ঝালকাঠি) প্রতিনিধি

নভেম্বর ৬, ২০২৩, ১২:০৭ পিএম


পান বিক্রির টাকায় সংসার চলে মিলনের

প্রতিদিন সকালে পানের বাক্স গলায় ঝুলিয়ে বাড়ি থেকে বের হন মিলন তালুকদার (৪০)। আর সারাদিন বাক্স নিয়ে ছোটেন উপজেলার বিভিন্ন হাটে বাজারে। কারণ পান বিক্রির টাকায় চলে তার সংসার ও ছেলের পড়াশোনার খরচ ।

মিলন তালুকদার ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার কুলকাঠি ইউনিয়নের আখরপাড়া গ্রামের মৃত শাহজাহান তালুকদারের ছেলে। স্ত্রী ও তিন ছেলেকে নিয়ে তার সংসার।

সোমবার (৬ নভেম্বর) সকালে নলছিটি লঞ্চঘাট বাজারে কথা হয় মিলন তালুকদারের সাথে। তিনি বলেন, চারবছর ধরে পান বিক্রির টাকায় আমার সংসার চলে। প্রতিদিন সাড়ে ৪ শত টাকার পান ও ৭০ টাকার জর্দা , কাঁচা-শুকনো সুপারি ও চুন নিয়ে বাড়ি থেকে বের হই।

আমি  জাফরানি, ঢাকা, হেনাপাতি, হাকিমপূরী ও মিষ্টি এসব জর্দা দিয়ে ৫ টাকাতেই পান বিক্রি করি। এতে আমার সামান্য লাভ থাকে। এ থেকে কোনদিন ৩০০ টাকা আবার কোনদিন ৪০০ টাকা আয় হয়।

তিনি আরও বলেন, আমার বড় ছেলেটা ঢাকা একটি ওয়ার্কশপে পেটে ভাতে কাজ করে। মেজো ছেলেটা মাদরাসায় পড়াতে চাই। কিন্তু সামান্য আয়ে তা পারছি না। আর ছোট ছেলেটা একেবারেই ছোট। আমার সামান্য আয় হলেও আমার কাছে ভালো লাগে যে আমি হালাল রোজগার করি।

শহরের ব্যবসায়ী কামরুল হাসান বলেন, নলছিটিতে সপ্তাহে রোববার ও বুধবার এই দুইদিন হাট বসে। আর হাটের দিনে মিলন ভাইকে পান বিক্রি করতে দেখি। তার পান বিক্রি করে যা আয় হয় তা দিয়ে বাজার করে বাড়ি ফিরে।

এইচআর
 

Link copied!