Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

হরতাল-অবরোধে পর্যটকশূন্য টাঙ্গুয়ার হাওর

তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি

তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি

নভেম্বর ১৮, ২০২৩, ০৫:০২ পিএম


হরতাল-অবরোধে পর্যটকশূন্য টাঙ্গুয়ার হাওর

সরকার বিরোধী বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলোর টানা কয়েকদিনের হরতাল-অবরোধে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় টাঙ্গুয়ার হাওরের পর্যটক আসা কমে গেছে। ফলে দুশ্চিন্তায় দিন পার করছেন পর্যটক বাহী নৌকার মালিক কর্মচারীরা।

চলমান সময়ে তাহিরপুরে উপজেলার টাঙ্গুয়ার হাওর, নিলাদ্রী লেক, শিমুল বাগানে পর্যটক থাকলেও এবার শুক্রবার ছুটির দিনেও পর্যটন স্পটগুলো প্রায় ফাঁকা দেখাগেছে। যার কারণ হিসেবে বিএনপি-জামায়াতের ডাকা অবরোধ, হরতালকে দায়ী করছেন নৌকার মালিক ও স্থানীয় ব্যবসায়ীগণ।

তাহিরপুর নৌকাঘাটে গিয়ে দেখা যায়, সারি সারি নৌকা ঘাটে নৌঙ্গর করে বসে আছে পর্যটক নেই। বিভিন্ন দর্শনীয় স্থান খালি হয়ে পড়ে আছে। মান্দা দেখা দিয়েছে গোটা উপজেলার ব্যবসায়ী ও জনপরিবহন নৌকায়।

পর্যটন সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, চলমান সময় দেশের বিভিন্ন জায়গা থেকে পর্যটকরা রূপের নদী যাদুকাটার তীরে শিমুল বাগানে, (বড়গোফ) বারেক টিলা, টাঙ্গুয়ার হাওর, নিলাদ্রী লেকে ভিড় জমাতেন। তবে হরতাল ও অবরোধের কারণে যে সকল নৌকায় বুকিং ছিল তা বাতিল করেছেন পর্যটকরা। দেশের বিভিন্ন জায়গা থেকে আসার পথে গণপরিবহন না পাওয়া ও রাস্তাঘাটে সংঘাত, সংঘর্ষের কথা চিন্তা করে কেউ বের হচ্ছেন না।

চান্দের বাতি হাউজ বোটের মালিক আশরাফুল ইসলাম বলেন, পূজার সময় পর্যটক আসলেও হরতাল এবং অবরোধ চলার পরে পর্যটক একেবারেই আসছে না। পর্যটক না আসলে আমাদের নৌকার শ্রমিকদের বেতন ভাতা দেওয়াই কঠিন হয়ে পড়ছে।

টাঙ্গুয়ার হাওড় পারের ট্যুর গাইড অখিল তালুকদার বলেন, চলমান পরিস্থিতিতে পর্যটকরা ঘুরতে বের হচ্ছেন না। অন্যান্য বছরের মত এমন সময় পর্যটক থাকলেও এই কয়েকদিনে পদচারণা কম রয়েছে। আমরা আশা করছি অচিরেই পরিবেশ শান্ত হবে।

তাহিরপুর বাজার নৌকা মালিক সমিতি ও পর্যটক সমবায় সমিতির সভাপতি শাহিনুর তালুকদার বলেন, তাহিরপুরের পর্যটনস্পট দেখতে দেশের বিভিন্ন স্থান থেকে আমাদের এলাকায় প্রচুর পর্যটক আসলেও বর্তমান হরতার-অবরোধ পরিস্থিতির কারণে অনেকেই ঘুরতে আসছেন না। আবার অনেকেই নৌকা বুকিং দিয়ে তা বাতিল করেছেন। যার ফলে অনেক নৌকার মালিক তাদের কর্মচারীদের বেতন নিয়ে বেকায়দায় পড়েছেন।

এআরএস

Link copied!