Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪,

মাদারীপুরে কে হবে নৌকার মাঝি

জাহিদ হাসান, মাদারীপুর

জাহিদ হাসান, মাদারীপুর

নভেম্বর ২৩, ২০২৩, ০৫:৪৭ পিএম


মাদারীপুরে কে হবে নৌকার মাঝি

আগামী বছরের ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।  নির্বাচনে প্রার্থী হতে মাদারীপুর ১, ২ ও ৩ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা তাদের মনোনয়ন ফরম কিনেছেন। গত মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছেন দলীয় নেতাকর্মীরা।

উৎসবমুখর পরিবেশের মধ্যে দিয়ে জানামতে আওয়ামী লীগের দশ নেতা মনোনয়ন ফরম কিনেছেন। বঙ্গবন্ধু এভিনিওয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন তারা।

এদের মধ্যে কে হবে নৌকার মাঝি তা চূড়ান্ত হবে কেন্দ্রীয় আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের চলমান সভায়। 

মাদারীপুর-১ (শিবচর) এ আসনে আওয়ামী লীগের একক প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই–আলম চৌধুরী। 

মাদারীপুর-২ (মাদারীপুর সদর ও রাজৈর) এ আসনে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন চারজন। তারা হলেন, বর্তমান সংসদ সদস্য ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শাজাহান খান, দলের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, কেন্দ্রীয় কমিটির সদস্য শাহাবুদ্দিন ফরাজী ও ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী।

মাদারীপুর-৩ (মাদারীপুর সদর একাংশ, কালকিনি ও ডাসার) এ আসনে সবচেয়ে বেশি ছয়জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তাঁরা হলেন, বর্তমান সংসদ সদস্য ও আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ, সাবেক সংসদ সদস্য ও দলের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, কালকিনি উপজেলা পরিষদের চেয়ারম্যান মীর গোলাম ফারুক, কেন্দ্রীয় কমিটির সদস্য আনোয়ার হোসেন এবং সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনের ভাই সৈয়দ আবুল হাসান ও বাংলাদেশ আওয়ামী লীগ ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটির সদস্য মোনাব্বার হোসেন (মোনায়েম)।

এ বিষয়ে শাজাহান খানের মুখপাত্র ও সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সৈয়দ সাখাওয়াত সেলিম বলেন, ‘মাদারীপুর-২ আসনে শাজাহান খানই দলীয় মনোনয়ন পাবেন, এটা আমরা নিশ্চিত। আমাদের নির্বাচন পরিচালনা কমিটিও গঠন করা হয়ে গেছে। তাই আমরা মনোনয়ন নিয়ে একদম বিচলিত নই। জেলা, উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে সভা-সমাবেশে দীর্ঘদিন ধরে চলছে।

উল্লেখ্য, আওয়ামী লীগের মনোনয়নে মাদারীপুর-২ (সদর ও রাজৈর) আসনে একাধিকবার সংসদ সদস্য হয়েছেন দলের প্রেসিডিয়াম সদস্য শাজাহান খান। ওই আসনে প্রথমবারের মতো দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। একই সঙ্গে মাদারীপুর-৩ (কালকিনি ও সদর একাংশ) আসনের জন্যও নাছিমের পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন নেতাকর্মীরা।

মাদারীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজল কৃষ্ণ দে বলেন, ‘আমরা আশাবাদী বাহাউদ্দিন নাছিম দলীয় মনোনয়ন পাবেন। এ কারণে আমরা সবাই একজোট হয়ে তাঁর জন্য ফরম সংগ্রহ করেছি। মাদারীপুর-২ আসনে পরিবর্তন আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মীদের দাবি। সাধারণ জনগণ ও দলীয় নেতাকর্মীরা এখন আর শাজাহান খানকে চান না। তাঁরা পরিবর্তন চান।’

মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি শাহাবুদ্দিন আহমেদ মোল্লা বলেন, ‘দলীয় সিদ্ধান্ত মোতাবেক জেলা, উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগের সমন্বয়ে তাঁরা মাদারীপুর-১ (শিবচর) আসনে নূর-ই-আলম চৌধুরী ও মাদারীপুর-২ ও ৩ আসনে আ ফ ম বাহাউদ্দিন নাছিমের নাম এককভাবে রেজুলেশন করে প্রস্তাব করেছেন। এখানে অন্য যারা মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন, তারা দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে করেছেন। তৃণমূলের সিদ্ধান্তের বাইরে কেউ মনোনয়ন পেলে রাজনীতির মেরুকরণে পরিবর্তন হতে পারে। বিদ্রোহী প্রার্থী হতে পারে। এমনকি দলে বিশৃঙ্খলাও সৃষ্টি হবে বলে তিনি মনে করেন।

এআরএস

Link copied!