Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

মিঠাপুকুরে আদিবাসীদের জমি দখলের অভিযোগ

মিঠাপুকুর (রংপুর) প্রতিনিধি

মিঠাপুকুর (রংপুর) প্রতিনিধি

ডিসেম্বর ২৩, ২০২৩, ০৩:৪২ পিএম


মিঠাপুকুরে আদিবাসীদের জমি দখলের অভিযোগ
ছবি: আমার সংবাদ

রংপুরের মিঠাপুকুরে  ভূমিদস্যুর  বিরুদ্ধে  আদিবাসীদের ১ একর ২২ শতক জমি দখলের অভিযোগ উঠেছে।

শনিবার (২৩ ডিসেম্বর) দুপুরে মিঠাপুকুর প্রেস ক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলনে উপজেলার বালারহাট ইউনিয়নের কয়েরমারি গ্রামের ৯টি আদিবাসী পরিবার এসব অভিযোগ করেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, নগেন খালকো, বিশ্বা মিন্জি, ধেরেন মিন্জি, হেমবাবু খালকো, শিতা রানি, আপন খালকো, কল্পনা কুজুর, বুদনি কুজুর তাদের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন মাহদেব উড়াও।

দখল করা জমিগুলো ফসল কেটে তারা  পিকনিক করেছেন বলে অভিযোগ করেছেন আদিবাসীরা। এ ছাড়া জমিগুলো ফিরে পেতে চাওয়ায় আদিবাসীদের হত্যার হুমকি সহ মারপিটের স্বীকার হয়েছেন তারা।

লিখিত বক্তব্যে তারা বলেন, সংখ্যালঘু আদিবাসী সম্প্রদায়ের মানুষ আমরা। কয়েরমারী মৌজার জেএল নং ২২৪ আর এসবিএস খতিয়ান ৩২১ আরএসবিএস দাগ নং -১৭৫ জমি ১০০ শতক ১৮০ দাগের ২২ শতক মোট জমি ১ একর ২২ শতক জমি আমার পৈত্রিক সম্পত্তি। দীর্ঘ দিন যাবৎ স্থানীয় সন্ত্রাসী ও ভূমি দস্যু কামরুল হাসান, লিটু মিয়া, পল্লী চিকিৎসক হাফিজার রহমান, নুর ইসলাম, দুলাল চৌধুরী চান, দুলাল মিয়া, শাহালম গায়ের জোরে বেদখলের পাঁয়তারা করছে। আমি বাধা দেওয়ার চেষ্টা করায় সন্ত্রাসীরা আমাকেসহ আমার স্ত্রীকে কয়েকদফা বেধড়ক মারপিট করে ডান পা পঙ্গু করা সহ ছুরিকাঘাত করে জীবন নাশের চেষ্টা করে। এ ব্যাপারে  আমার দায়েরকরা মামলা বিচারাধীন আছে।

এছাড়াও তিনি বলেন, সন্ত্রাসীরা ১৫/২০ দিন আগে আমার জমির ধান জোরপূর্বক কেটে নেওয়া সহ আমাকে প্রাণে মেরে পেলার হুমকি দিচ্ছে। এ ব্যাপারে আমি প্রশাসনের সকল মহলের দৃষ্টি আকর্ষণ করছি।

এআরএস

Link copied!